বাড্ডায় খুন : রাজনৈতিক নাকি ব্যবসায়িক!


প্রকাশিত: ০৫:৪২ এএম, ১৪ আগস্ট ২০১৫

রাজধানীর বাড্ডায় গুলিবর্ষণে তিন জন নিহত হওয়ার ঘটনাকে রাজনৈতিক প্রতিহিংসা বলে দাবি করছে স্থানীয় আওয়ামী লীগ নেতারা, আর পুলিশ বলছে ব্যবসায়িক জেরের কথা। অন্যদিকে স্থানীয়রা বাসিন্দারা বলছেন, গার্মেন্টস ব্যবসায় নিয়ন্ত্রণের বিষয়টি প্রকাশ্যে আসলেও তাদের মধ্যে রাজ্যনৈতিক দ্বন্দ্বও ছিল। আওয়ামী লীগের বড় পদ পেতে প্রভাব বিস্তারের প্রতিযোগিতাও ছিল তাদের মধ্যে।  তবে রাজনৈতিক ও ব্যবসায়িক দুই কারণকে সমান গুরুত্ব দিয়ে তদন্ত শুরু হয়েছে বলে জনিয়েছে বাড্ডা থানা পুলিশ।
 
পুলিশের বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল জলিল জাগো নিউজকে জানান, প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জেনেছি, সাব-কন্ট্রাক্টিং এবং গার্মেন্টস ব্যবসায়ে নিয়ন্ত্রণের দ্বন্দ্বের কারণে এ ঘটনা ঘটেছে। তবে আমরা রাজনৈতিক ও ব্যবসায়িক দুই কারণকেই সমান গুরুত্ব দিয়ে তদন্ত শুরু করেছি।
 
দলীয় সূত্রে জানা গেছে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে স্থানীয় বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনার সময় এ ঘটনা ঘটে। ঘটনার নেপথ্যে গার্মেন্টেসের ঝুট ব্যবসার দ্বন্দ্বের বিষয় জানা গেলেও রাজনৈতিক কারণকেই জোর দিচ্ছেন তারা। তবে কে বা কারা কেন এ ঘটনা ঘটিয়েছে তা তাৎক্ষণিকভাবে দলীয় সূত্রে নিশ্চিত হওয়া যায় নি।
 
কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, রাত ৯টার দিকে পানির পাম্পের সামনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা চলছিল।

সেখানে আওয়ামী লীগের নেতা শামসুদ্দিন মোল্লা, স্বেচ্ছাসেবক লীগের নেতা মাহবুবুর রহমান, হাসপাতালের কর্মকর্তা ফিরোজ, রিকশা গ্যারেজের মালিক আবদুস সালামকে সেখানে উপস্থিত থাকতে দেখা গেছে। এ সময় কার নের্তৃত্বে দলীয় কর্মসূচি পালিত হবে এ নিয়ে বাকবিতণ্ডা শুরু হয়।

হঠাৎ তিন যুবক অতর্কিতে চেয়ারে বসে থাকা চারজনকে লক্ষ্য করে গুলি করে। পরে ওই তিন যুবক দৌড়ে পালিয়ে যায়।
 
ঘটনার পর স্থানীয় লোকজন গুলিবিদ্ধ চারজনের তিনজনকে ইউনাইটেড হাসপাতালে ও একজনকে ঢাকা মেডিকেলে নিয়ে যান। ইউনাইটেড হাসপাতালে শামসুদ্দিন ও ফিরোজকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসকেরা।

এদিকে, শুক্রবার সকাল সাড়ে ৯টায় গুলশান ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মহানগর উত্তরের স্বেচ্ছাসেবক লীগের সহ-সাংস্কৃতিক সম্পাদক মাহবুবুর রহমান ওরফে গামা মারা যান।
 
এ ছাড়া পিঠে গুলিবিদ্ধ হয়েছেন আবদুস সালাম নামের এক ব্যক্তি। তিনি স্থানীয় একটি রিকশার গ্যারেজের মালিক বলে জানা গেছে। তিনি ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সাংবাদিকদের কাছে তিনিও নিজেকে স্থানীয় যুবলীগ নেতা বলে দাবি করেছেন।
 
বাড্ডা থানা পুলিশ সূত্রে জানা গেছে, গুলিতে নিহত শামসুদ্দিন মোল্লা (৫৩) ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সহ-সভাপতি।
 
নিহত ফিরোজ আহমেদ ওরফে মানিক (৪০) উত্তর বাড্ডার হাফ জেনারেল হাসপাতাল নামের একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক। তিনিও আওয়ামী লীগ সমর্থিত একটি অংশের সঙ্গে জড়িত।
 
স্থানীয়রা জানান, বাউল সুমন নামে এলাকার এক ব্যক্তির নিয়ন্ত্রণে ছিল বাড্ডার গার্মেন্টস ব্যবসা। তিনি সাব কন্ট্রাক্টিং কাজে পারসেনটেজ নিতেন। সম্প্রতি হৃদক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা গেলে গার্মেন্টস ব্যবসার নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। এক্ষেত্রে মাহাবুবুর রহমান গামা ছিলেন এগিয়ে।
 
সূত্রটির দাবি, বাউল সুমনের অনুসারীদের সঙ্গে গামার বেশ কয়েকদিন ধরে দ্বন্দ্ব চলছিল। এ থেকেই গুলিবর্ষণ ও নিহতের ঘটনা ঘটেছে বলে ধরণা করা হচ্ছে।
 
তবে স্থানীয় ব্যবসায়ী জাকির হোসেন জানান, ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানের জন্য তোলা চাঁদা এবং গার্মেন্টস ব্যবসায়ের টাকার ভাগাভাগির দ্বন্দ্বে বাকবিতণ্ডা্ দেখা দিলে দুর্বৃত্তরা গামার উপর গুলি চালায়।
 
পুলিশের বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল জলিল বলেন, নিহত গামা স্থানীয় আওয়ামী লীগের পদধারী নেতা বলে জানতে পেরেছি। তবে নিহত ও আহতের রাজনৈতিক পরিচয় নিশ্চিত হতে সময় লাগবে বলে জানান তিনি।
 
উল্লেখ্য, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় বাড্ডার আদর্শ নগরের পাশে পানির ট্যাঙ্কি এলাকায় দুর্বৃত্তদের গুলিতে ৪ জন গুলিবিদ্ধ হয়। তাদের মধ্যে ৩ জনকে ইউনাইটেড হাসপাতাল এবং অপরজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। ইউনাইটেড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় শামসু মোল্লা ও ফিরোজ আহমেদ মানিক ও মাহাবুবুর রহমান গামা মারা যান।
 
থানা পুলিশ জানিয়েছে, নিহত ফিরোজ আহমেদ মধ্য বাড্ডার আদর্শনগর এলাকায় স্ত্রী ও দুই মেয়ে নিয়ে থাকতেন। মধ্য বাড্ডার মোল্লাপাড়ায় পরিবার নিয়ে থাকতেন নিহত শামসুদ্দিন। তিনি এক ছেলে ও এক মেয়ের বাবা।
 
অন্যদিকে নিহত মাহবুবুর রহমান গামা উত্তর বাড্ডায় সোনার বাংলা কল্যাণ সংস্থা নামের একটি বেসরকারি সংস্থার চেয়ারম্যান বলে জানা গেছে।


# বাড্ডায় গুলিবিদ্ধ গামার মৃত্যু
#
বাড্ডায় গোলাগুলিতে ২ ব্যবসায়ী নিহত

# গার্মেন্টস ব্যবসার নিয়ন্ত্রণ নিয়ে বাড্ডায় দুই খুন
# বাড্ডায় জোড়া খুন : হত্যাকারীদের দ্রুত গ্রেফতারের নির্দেশ


জেইউ/এসকেডি/এমএস

 


জেইউ/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।