সোমবার মন্ত্রিসভায় উঠছে না পে-স্কেল


প্রকাশিত: ০৬:৪৩ এএম, ০২ আগস্ট ২০১৫

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নতুন পে-স্কেল সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের জন্য  উঠছে না বলে জানা গেছে। পে-স্কেলের সব প্রক্রিয়া সম্পন্ন করতে কিছুটা কাজ বাকি থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থমন্ত্রণালয় সুত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, অষ্টম বেতন কাঠামোতে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পদ্ধতি বাদ দিয়েই প্রস্তাবিত অষ্টম বেতন স্কেল মন্ত্রিসভায় উত্থাপন করতে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছিল অর্থ মন্ত্রণালয়। কিন্তু টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার সিদ্ধান্ত হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা বাড়ানো ও এমপিওভুক্ত শিক্ষকদের নতুন বেতন কাঠামোতে অন্তর্ভুক্ত করার যে দাবি উঠেছে, সেটিও খতিয়ে দেখা হচ্ছে। এই সব প্রক্রিয়ায় কিছুটা সময় লাগবে তাই সোমবারের বৈঠকে এই সংক্রান্ত কোনো অনুমোদন দেয়া হবে না।  

এদিকে, বৃহস্পতিবার টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল ঠেকাতে সরকারি কর্মচারী ইউনিয়ন পরিষদ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করতে গেলে তিনি অসুস্থ থাকায় দেখা করতে পারেন নি।

অর্থ বিভাগের কর্মকর্তারা দাবি করছেন, পদোন্নতি হোক বা না হোক, নতুন কাঠামোতে পাঁচ বছর পরপর স্বয়ংক্রিয়ভাবে বেতন-ভাতা বৃদ্ধির একটি ব্যবস্থা রাখা হচ্ছে। বিরোধিতাকারীরা না বুঝেই বিরোধিতা করছেন।  তাদের দাবি, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরাই হচ্ছে মোট সরকারি চাকরিজীবীর ৬০ শতাংশ। তাদের মধ্যে মেডিকেল টেকনোলজিস্ট, ডিপ্লোমা ফার্মাসিস্টসহ কিছু ব্লক পদ (পোস্ট) রয়েছে। এসব পদে পদোন্নতি পেয়ে ওপরে ওঠার সুযোগই নেই।

উল্লেখ্য, নতুন বেতন স্কেল ১ জুলাই থেকে কার্যকর করার ঘোষণা দেয়া হয়। তবে এখনো তা কার্যকর হয়নি। এছাড়া এমপিওভুক্ত প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী একই সময় থেকে নতুন স্কেলে বেতন-ভাতা পাবেন কিনা, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে স্পষ্ট ঘোষণা দেয়া হয়নি। এজন্য সংশ্লিষ্টরা উদ্বিগ্ন বলে জানা গেছে।

# দুই সপ্তাহের মধ্যে বেতন কাঠামো চূড়ান্ত হচ্ছে

# প্রধানমন্ত্রীর টেবিলে পে কমিশনের প্রতিবেদন
# জুলাই থেকে এরিয়ার বিল পাবেন সরকারি চাকরিজীবীরা
# নতুন বেতন নির্ধারণে অভিন্ন নীতিমালার দাবি
# নতুন পে স্কেলে বেতন জুলাই থেকে
# অর্থমন্ত্রীর কাছে নতুন বেতন কাঠামোর সুপারিশ
# নববর্ষ ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা
# পে স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেওয়ায় ক্ষোভ
# সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই চূড়ান্ত পে স্কেল
# দুই ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করবে সরকার
# চূড়ান্ত হলো অষ্টম বেতন কাঠামো 
# নতুন পে স্কেলের ওপর সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত
# প্রতিবেদনের পর পে-কমিশন বিষয়ে সিদ্ধান্ত : মুহিত
# বরাদ্দ বাড়ছে বেতন-ভাতা খাতে 
# ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ
# অবশেষে চূড়ান্ত হলো সরকারি চাকরিজীবীদের বেতন কাঠামো
# পে-স্কেল : মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে যাচ্ছে সচিব কমিটির সুপারিশ


এসকেডি/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।