নতুন পে স্কেলে বেতন জুলাই থেকে


প্রকাশিত: ০৫:০৫ পিএম, ১৯ মে ২০১৫

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নতুন পে স্কেলের ঘোষণা আসছে শিগগিরই। চূড়ান্ত হওয়া এই নতুন স্কেল অনুযায়ী আগামী জুলাই মাস থেকেই তারা বেতন পাবেন বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতির সদস্যদের জিপিএ-৫ প্রাপ্ত সন্তানদের উৎসাহ বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইসমাত আরা সাদেক বলেন, ‘লক্ষ্যমাত্রা নির্ধারণ করায় দেশের উন্নয়নের গতিধারায় পরিবর্তন সূচিত হয়েছে এবং সরকারের প্রতি এদেশের জনগণের উন্নয়ন প্রত্যাশাও বেড়ে গেছে। এ প্রত্যাশা পূরণে জনপ্রশাসনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা সর্বাগ্রে থাকবেন।’

পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার মতো দক্ষ হিসেবে নিজেদের গড়ে তুলতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বানও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘দেশের প্রায় ১২ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের আর্থ-সামাজিক নিরাপত্তা বিধানসহ সার্বিক কল্যাণে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক।’

এসময় জিপিএ-৫ প্রাপ্ত ৪৩ জন শিক্ষার্থীকে উৎসাহ বৃত্তি, মন্ত্রণালয়ের সহকারী সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত ২০ জন কর্মকর্তা এবং অবসরপ্রাপ্ত ৩০ জন কর্মকর্তা-কর্মচারীকে সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জনপ্রশাসন সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

# অর্থমন্ত্রীর কাছে নতুন বেতন কাঠামোর সুপারিশ
# নববর্ষ ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা
# পে স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেওয়ায় ক্ষোভ
# সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই চূড়ান্ত পে স্কেল
# দুই ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করবে সরকার
# চূড়ান্ত হলো অষ্টম বেতন কাঠামো
# নতুন পে স্কেলের ওপর সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত
# প্রতিবেদনের পর পে-কমিশন বিষয়ে সিদ্ধান্ত : মুহিত
# বরাদ্দ বাড়ছে বেতন-ভাতা খাতে
# ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ
# অবশেষে চূড়ান্ত হলো সরকারি চাকরিজীবীদের বেতন কাঠামো
# পে-স্কেল : মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে যাচ্ছে সচিব কমিটির সুপারিশ

এএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।