১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ


প্রকাশিত: ০৩:২১ এএম, ১৭ ডিসেম্বর ২০১৪

বর্তমানে প্রথম শ্রেণীর একজন বিসিএস কর্মকর্তার চাকরিতে প্রবেশকালীন মূল বেতন ১১ হাজার টাকা। সরকার গঠিত `পে কমিশন` তার জন্য মূল বেতন সর্বোচ্চ ১২০ শতাংশ বাড়িয়ে ২৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করছে। চতুর্থ শ্রেণীর কর্মচারীর সর্বনিম্ন মূল বেতন এখন ৪ হাজার ১০০ টাকা। নতুন বেতন কাঠামোর জন্য এ স্কেলে প্রস্তাব করা হচ্ছে ৮ হাজার ২০০ টাকা, যা বর্তমানের দ্বিগুণ।

এ ছাড়া জনপ্রশাসনে সর্বোচ্চ নির্বাহী পদ সচিবের বেতন বর্তমানের নির্ধারিত বেতন ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হচ্ছে। সব মিলিয়ে সরকারি চাকরিজীবীদের বিভিন্ন স্তরে সর্বোচ্চ ১২০ ও সর্বনিম্ন ১০০ শতাংশ বেতন বাড়ানোর সুপারিশ করবে পে কমিশন। নতুন বেতন স্কেলে বর্তমানে বিশটির পরির্বতে ষোলোটি গ্রেড নির্ধারণের কথা বলা হচ্ছে। নতুন বেতন কাঠামো কার্যকর হলে চাকরিতে যারা নতুন ঢুকবেন, তারাই বেশি লাভবান হবেন।

তিনশ` পৃষ্ঠার প্রতিবেদন চূড়ান্ত করে তা ছাপানোর জন্য এরই মধ্যে বিজি প্রেসে পাঠানো হয়েছে। আগামীকাল এ প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে হস্তান্তর করা হবে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে পে কমিশন গঠন করা হয় গত বছরের নভেম্বরে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।