জুলাই থেকে এরিয়ার বিল পাবেন সরকারি চাকরিজীবীরা


প্রকাশিত: ০৯:৩৩ এএম, ২২ জুলাই ২০১৫

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অষ্টম বেতন কাঠামোর মূল বেতন বাস্তবায়ন জুলাই থেকেই কার্যকর হচ্ছে। তবে ভাতা কার্যকর হবে আরো পরে। সরকার যখনই আনুষ্ঠানিকভাবে এটি ঘোষণা করুক না কেন, জুলাই মাস থেকে এরিয়ার পাবেন সরকারি চাকরিজীবীরা। অর্থ মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, বেতন কাঠামো বাস্তবায়নে বড় ধরনের ব্যয় বাড়ছে। তবে সরকার প্রস্তুত। বেতন কাঠামো যখনই ঘোষণা করা হোক না কেন এরিয়ার হিসেবে জুলাই থেকে অতিরিক্ত আর্থিক সুবিধা দেয়া হবে।

জানা গেছে, বড় ধরনের ব্যয় জড়িত থাকায় ধাপে ধাপে নতুন এই বেতন কাঠামো বাস্তবায়ন করা হবে। জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নতুন পে-স্কেলের শুধু মূল বেতনের অংশ পাবেন। এর সঙ্গে পাবেন আগের স্কেল অনুযায়ী প্রদত্ত ভাতাগুলো। নতুন স্কেলের ভাতাগুলো পাওয়ার জন্য তাদের আরো এক বছর অপেক্ষা করতে হবে। ২০১৬ সালের জুলাই থেকে নতুন পে-স্কেলের মূল বেতনের সঙ্গে অন্য ভাতাগুলোও পাওয়া যাবে। অর্থাৎ ২০১৬ সালের জুলাই থেকে নতুন পে-স্কেল পুরোপুরি কার্যকর হবে।

অর্থমন্ত্রী সম্প্রতি জানিয়েছেন, আগামী মাসে এটি চূড়ান্ত হবে। বেতন কাঠামো অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদের বৈঠকে উপস্থাপন করা হবে। ওই বৈঠকে অনুমোদিত হলে তা রাষ্ট্রপতির আদেশক্রমে গেজেট আকারে জারি করা হবে।

সূত্র মতে, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখা বা বাদ দেয়ার বিষয়ে এখনো চূড়ান্ত হয়নি। মন্ত্রিপরিষদের সিদ্ধান্তের ওপর বিষয়টি নির্ভর করছে।

অষ্টম জাতীয় বেতন কাঠামোতে সর্বনিম্ন বেতন স্কেল হচ্ছে আট হাজার ২৫০ টাকা। পহেলা জুলাই থেকে সর্বনিম্ন স্কেলধারী একজন কর্মচারী বেতন পাবেন আট হাজার ২৫০ টাকা। তার সঙ্গে সব ধরনের ভাতা পাবেন আগের হিসাবে অর্থাৎ সপ্তম বেতন কাঠামো হারে। তিনি নতুন বেতন স্কেলে কোনো ভাতা পাবেন না।

এদিকে, প্রস্তাবিত বাজেটে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের নতুন স্কেলের শুধু বেতন বাস্তবায়নের জন্য অতিরিক্ত ১৫ হাজার ৮০৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ খাতে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ২৯ হাজার ৩৫০ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৪৫ হাজার ১৫৩ কোটি টাকা। এর মধ্যে শুধু বেতন বাবদ সংশোধিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ১৪ হাজার ৩৭৪ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে একই খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৯ হাজার ৬২৮ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অষ্টম পে-স্কেলে সর্বোচ্চ বেতন হচ্ছে ৭৫ হাজার টাকা ও সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা। নতুন কাঠামোতে বেতনের গ্রেড থাকছে ২০টি। তবে মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিবের বেতন ধরা হয়েছে ৯০ হাজার টাকা নির্ধারিত এবং সিনিয়র সচিবের বেতন ৮৪ হাজার টাকা নির্ধারিত।

অষ্টম বেতন কাঠামো পর্যালোচনা কমিটির সুপারিশ অনুযায়ী, গ্রেড-এক সচিবের বেতন ৭৫ হাজার টাকা, গ্রেড-দুই ৬৪ হাজার ৬০০ টাকা, গ্রেড-তিন ৫৬ হাজার ৫০০ টাকা, গ্রেড-চার ৫০ হাজার টাকা, গ্রেড-পাঁচ ৪৩ হাজার টাকা, গ্রেড-ছয় ৩৫ হাজার ৫০০ টাকা, গ্রেড-সাত ২৯ হাজার টাকা, গ্রেড-আট ২৩ হাজার টাকা, গ্রেড-নয় ২২ হাজার টাকা, গ্রেড-দশ ১৬ হাজার টাকা, গ্রেড-এগারো ১২ হাজার ৫০০ টাকা, গ্রেড-বারো ১১ হাজার ৩০০ টাকা, গ্রেড-তেরো ১১ হাজার টাকা, গ্রেড-চৌদ্দ ১০ হাজার ২০০ টাকা, গ্রেড-পনেরো ৯ হাজার ৭০০ টাকা, গ্রেড-ষোলো ৯ হাজার ৩০০ টাকা, গ্রেড-সতেরো ৯ হাজার টাকা, গ্রেড-আঠারো ৮ হাজার ৮০০ টাকা, গ্রেড-উনিশ ৮ হাজার ৫০০ এবং গ্রেড-বিশ  ৮ হাজার ২৫০ টাকা।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন কমিশন গত ডিসেম্বরে যে প্রতিবেদন দাখিল করে তাতে ১৬টি গ্রেডে বেতন কাঠামো প্রস্তাব করা হয়েছিল। তবে পাঁচ সদস্যের সচিব কমিটির সুপারিশে আগের মতো ২০টি গ্রেড রাখা হয়েছে।

# নতুন বেতন নির্ধারণে অভিন্ন নীতিমালার দাবি
# নতুন পে স্কেলে বেতন জুলাই থেকে
# অর্থমন্ত্রীর কাছে নতুন বেতন কাঠামোর সুপারিশ
# নববর্ষ ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা
# পে স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেওয়ায় ক্ষোভ
# সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই চূড়ান্ত পে স্কেল
# দুই ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করবে সরকার
# চূড়ান্ত হলো অষ্টম বেতন কাঠামো 
# নতুন পে স্কেলের ওপর সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত
# প্রতিবেদনের পর পে-কমিশন বিষয়ে সিদ্ধান্ত : মুহিত
# বরাদ্দ বাড়ছে বেতন-ভাতা খাতে 
# ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ
# অবশেষে চূড়ান্ত হলো সরকারি চাকরিজীবীদের বেতন কাঠামো
# পে-স্কেল : মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে যাচ্ছে সচিব কমিটির সুপারিশ

# চলতি মাসেই নতুন পে-স্কেল বাস্তবায়ন : প্রধানমন্ত্রী

এসএ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।