ঢাকায় পড়ুয়া নেপালি শিক্ষার্থীরা উদ্বিগ্ন


প্রকাশিত: ০৪:১০ পিএম, ২৬ এপ্রিল ২০১৫
ফাইল ফটো

শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে পড়েছে নিজের দেশ নেপাল। সংবাদমাধ্যমে ধ্বংসের সেই চিত্র দেখছেন স্বচোখেই। দেশ লণ্ডভণ্ড হওয়ার পর থেকে নিজের প্রিয় স্বজনদের খবরও কেউ কেউ জানতে পারছেন না। কষ্ট ও বেদনার এমন মুহূর্ত পার করছেন ঢাকায় পড়তে আসা আড়াই হাজারেরও বেশি নেপালি শিক্ষার্থী।

শনিবার রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রায় শক্তিশালী ভূমিকম্পে নেপাল বিধ্বস্ত হয়ে পড়েছে।  ভূমিকম্পে দু’হাজারের বেশি লোক নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্রগুলো বলছে, বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেপালের প্রায় আড়াই হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। ১৯৭৬ সালের কারিগরি সহযোগিতা চূক্তির আওতায় প্রতি বছর নেপাল থেকে শিক্ষার্থীরা ঢাকায় আসছেন।
 
দূতাবাস সূত্র বলছে, প্রতি বছর শতাধিক শিক্ষার্থী ঢাকায় আসেন। এদের অনেকে আবার বাংলাদেশ সরকারের শিক্ষাবৃত্তি নিয়েও পড়তে আসছেন।

জানা গেছে, দেশের প্রায় সবগুলো স্বনামধন্য সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজে নেপালের শিক্ষার্থীরা পড়াশোনা করছেন। গত শনিবারের ভূমিকম্পের পর ওই শিক্ষার্থীরা সংবাদ মাধ্যমসহ বিভিন্নভাবে খবর জানতে পেরে আতঙ্কিত হয়ে পড়েন। তারা বিভিন্ন মাধ্যমে স্বজনদের খোঁজ খবর নেয়ার চেষ্টা করেন। অনেকেই নিজের স্বজনের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছেন। তারা কোনোভাবেই প্রিয়জনের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

ভূমিকম্পের কারণে দেশটির বিভিন্ন স্থানে মোবাইল ফোন বন্ধ রয়েছে। ফলে অনেকেই ঢাকাস্থ নেপাল দূতাবাসে যোগাযোগ করেছেন বলে জানা গেছে।  

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (শিক্ষা) অধ্যাপক এবিএম আব্দুল হান্নান রোববার রাতে জাগো নিউজকে বলেন, সরকারি ও বেসরকারি সব মেডিকেল কলেজ মিলিয়ে ৪০০ মেডিকেল শিক্ষার্থী বাংলাদেশে পড়াশোনা করছে। তাদের পাশে থেকে সহযোগিতা করতে মেডিকেল কলেজগুলোর অধ্যক্ষদের নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও বেশ কিছু শিক্ষার্থীরা পড়াশোনা করছেন বলেও জানা গেছে।

এদিকে আরেকটি সূত্র বলছে, সাভারের বেসরকারি খাতের এনাম মেডিকেল কলেজে বিভিন্ন ব্যাচে ১১৭ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। এদের মধ্যে ৫/৭ শিক্ষার্থী এখনো তাদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারেননি। তবে বাকিরা প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন বলে জানা গেছে।

এনাম মেডিকেল মেডিকেল কলেজের প্রশাসনিক কর্মকর্তা শামীমুর রহমান জাগো নিউজকে বলেন, তারা তাদের বিদেশি শিক্ষার্থীদের বিপর্যয়ে পাশে থেকে সান্তনা দেয়ার চেষ্টা করছে। তাদের ক্লাস ও পরীক্ষা বাতিল করে মৌখিক ছুটি ঘোষণা করেছে। কেউ নেপালে যেতে চাইলে সেই অনুমতি দেওয়া হয়েছে।

নেপালে ভূমিকম্প সম্পর্কিত আরও কয়েকটি সংবাদ...

## নেপালে ভূমিক্ম্প : মৃতের সংখ্যা ২৩০০ ছাড়িয়ে
## ধস নামবে নেপালের পর্যটন ব্যবসায়
## কাঠমান্ডুতে নতুন রুট চালু : রিজেন্টের ফ্লাইট বাড়ানোর ঘোষণা
## ভূমিকম্পের ভয়ে তাঁবুতেই রাত কাটালেন প্রেসিডেন্ট
## মোদিকে মনীষা কৈরালার ধন্যবাদ
## নেপালের পাশে সোশ্যাল মিডিয়াও
## লণ্ডভণ্ড নেপালে দুর্যোগ মোকাবেলা দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
## নেপালে আন্তর্জাতিক উদ্ধার ও ত্রাণ সহায়তা জোরদার
## মাত্র এক সপ্তাহ আগেই বৈঠকে বসেছিলেন ৫০ ভূমিকম্প বিশেষজ্ঞ

এসএ/একে/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।