ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২ সেপ্টেম্বর ২০১৫ : একনজরে সারাদিনের খবর

প্রকাশিত: ০৬:২৪ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৫

তিন সন্তান গর্ভধারণে ব্যতিক্রম ঘটেছে পপি সাহার
মাতৃগর্ভে একসঙ্গে ভিন্ন ভিন্ন লিঙ্গের সন্তান গর্ভধারণে সাধারণত প্ল্যাসেন্টা (গর্ভফুল) ভিন্ন ভিন্ন হয়। কিন্তু ব্যতিক্রম ঘটেছে মানিকগঞ্জের গৃহবধূ পপি সাহার ক্ষেত্রে। গত রোববার অস্ত্রোপচারের মাধ্যমে রাজধানীর শাহজাহানপুরের প্যান প্যাসিফিক হাসপাতালে এক সঙ্গে তিন সন্তানের জন্ম দেন তিনি। দুটি কন্যা সন্তান-যাদের ওজন যথাক্রমে ৩ দশমিক ৪ ও ২ দশমিক ৩ কেজি এবং পুত্র সন্তানের ওজন ৩ কেজি। একটি গর্ভফুলেই ছিল সব সন্তান।

হঠাৎ শুনি দুই বোন এতিম হয়ে গেছি : সংসদে শেখ হাসিনা ফাইল ছবি
বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পরের পরিস্থিতির স্মৃতিচারণ করে বলেছেন, ১৯৭৫ সালের ৩০ জুলাই আমি ও রেহানা জার্মানি রওনা হই। ৩১শে জুলাই জার্মানি পৌঁছাই। ১৫ দিনের মাথায় হঠাৎ শুনি আমরা দুই বোন এতিম হয়ে গেছি। নিঃস্ব, রিক্ত হয়ে গেছি।

অভ্যন্তরীণে রুটে লোকসান দিচ্ছে বাংলাদেশ বিমান ফাইল ছবি
বাংলাদেশ বিমান ২০১৪-১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে  ১১ কোটি ৩৯ লাখ টাকা লোকসান  দিয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তবে একই সময়ে আর্ন্তজাতিক ফ্লাইটে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ করেছে বলেও জানান তিনি।

অর্থনৈতিক সমৃদ্ধিতে জাপানের সহায়তা চাইলেন রওশন
বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বৃদ্ধি করে উদীয়মান শক্তিশালী অর্থনৈতিক রাষ্ট্র গড়তে জাপানের সহায়তা চাইলেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

বুধবার বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে বিরোধীদলীয় নেতার সঙ্গে তার সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ সহায়তা কামনা করেন।

মান্নান রাহীর স্বীকারোক্তি : অন্তত হত্যাকাণ্ডে ৫ জন ছিলাম
বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অনন্ত বিজয় হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে এই মামলায় গ্রেফতার হওয়া মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহী।

ছেলেকে বাঁচাতে এক মুসলিম পরিবারের পূজা পাঠ
বড় সন্তানকে বাঁচাতে স্বপ্নে দেখা এক পুরুষের আদেশ অনুযায়ী বাড়িতে পূজা পাঠের আয়োজন করেছিল এক পরিবার। একই সঙ্গে ওই বাড়িতে কুরআন তেলাওয়াতও করা হতো। তবে পূজার আয়োজন করা হতো অতি গোপনে। ১৫ বছর ধরে এভাবেই চলে আসছিল।

তিনগুন ভাড়াতেও মিলছে না রিকশা
রাজধানীর মতিঝিলে একটি বেসরকারি কোম্পানিতে কাজ করেন জুনায়েদ আলম। বুধবার বৃষ্টিভেজা সকালে কর্মস্থলে যাওয়ার জন্য মালিবাগ মোড়ে রিকশার জন্য তিনি প্রায় ৪০ মিনিট অপেক্ষা করেন। এরপর তিনগুন ভাড়ায় রিকশাযোগে কর্মস্থলে যেতে সক্ষম হন তিনি।

রাজধানীর সড়কে সাগরের ঢেউ!
দুই দিনের টানা বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ সড়ক তলিয়ে গেছে। অনেক রাস্তায় আবার সাগরের মত ঢেউ খেলছে পানির স্রোত। পানি জমে অবস্থা এমন হয়েছে যে রাস্তাটা ঠিক কোথায় ছিল তা বোঝার কোন উপায় নেই। রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে এরকম চিত্র দেখা গেছে।

ডিজিটাল শিক্ষার কোনো বিকল্প নেই : গর্ভনর
ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে ডিজিটাল শিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। বুধবার দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে ‘দ্যা ফার্স্ট ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজিটাল এডুকেশন’ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এমন্তব্য করেন।

মূল্যবৃদ্ধির প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ বৃহস্পতিবার
গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপী বিক্ষোভ পালন করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বুধবার দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

বৃহস্পতিবার আদালেত যাচ্ছেন না খালেদা
দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে বৃহস্পতিবার বখশিবাজারের বিশেষ আদালতে যাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

জলাবদ্ধতার জন্য মন্ত্রীরা দায়ী : হান্নান শাহ
এক ঘণ্টার বৃষ্টিতে রাজধানীতে সৃষ্ট জলবদ্ধতার জন্য বর্তমান সরকারের মন্ত্রীদের দায়ী করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার (অব.) আ স ম হান্নান শাহ। বুধবার  দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী প্রত্যাগত প্রবাসী দল আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

গুয়াতেমালার প্রেসিডেন্টের দেশত্যাগে নিষেধাজ্ঞা
গুয়াতেমালার প্রেসিডেন্ট ওতো পেরেজের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবার দেশটির একজন বিচারক এ নিষেধাজ্ঞা জারি করেছেন। প্রেসিডেন্ট হিসেবে যে কোনো অভিযোগ থেকে দায়মুক্তি রহিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে  তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা অারোপ করা হলো। খবর- আল জাজিরার।

প্যারিসে আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৮
ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে দুই শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছেন। বুধবার সকালের দিকে প্যারিসের ১৮তম জেলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

ব্যাংককে বোমা হামলা : আটক ব্যক্তির আঙ্গুলের ছাপ সনাক্ত
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি ফ্ল্যাট থেকে উদ্ধারকৃত বোমা তৈরির সরঞ্জামে আটক বিদেশি ব্যক্তির আঙ্গুলের ছাপ পাওয়া গেছে। গত মাসে ব্যাংককের ইরাওয়ান মন্দিরে ভয়াবহ বিস্ফোরণে জড়িত সন্দেহে মঙ্গলবার তাকে গ্রেফতার করা হয়। খবর বিবিসির।

ব্র্যাক ব্যাংকের কর্মশালার পরিচালনা করলেন টম কামিংস
বিশ্ববিখ্যাত ম্যানেজমেন্ট কনসালটেন্ট এবং গ্লোবাল এলায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি) পার্টনার টম কামিংসের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে ব্র্যাক ব্যাংকের ‘রিনিউয়িং ভ্যালুজ’ শীর্ষক কর্মশালা। দুই দিনব্যাপী এই কর্মশালা বুধবার শেষ হয়।

মেঘনা কনডেন্সড মিল্কের অস্বাভাবিক দর বাড়ার কারণ নেই
পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কোনো কারণ নেই বলে জানিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বেনাপোল কাস্টমে রাজস্ব ঘাটতি ৫৯ কোটি টাকা
দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল কাস্টম হাউসে চলতি ২০১৫-১৬ অর্থ বছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার চেয়ে ৫৯ কোটি ৪৪ লাখ টাকা কম রাজস্ব আদায় হয়েছে। দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৯৫ কোটি ৬৩ লাখ টাকা। সেখানে আদায় হয়েছে ৪৩৬ কোটি ৭৯ লাখ টাকা।

মেঘনায় পানি বাড়ায় আশুগঞ্জ বন্দরে সতর্কতা জারি
দেশে চলমান দুর্যোগপূর্ণ আবহাওয়া আর মেঘনা নদীতে অস্বাভাবিক হারে পানি বাড়ার কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে ১ নম্বর সতর্কতা সঙ্কেত জারি করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এর ফলে বুধবার সকাল থেকে আশুগঞ্জ নৌবন্দর থেকে ছয়টি রুটে নৌযান চলাচল কিছুটা হ্রাস পেয়েছে।

সমন্বয়হীনতায় জলাবদ্ধ কক্সবাজার
জেলা প্রশাসন, পৌরসভা ও সড়ক বিভাগের মধ্যে সমন্বয়হীনতার কারণে কক্সবাজার শহরে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না। এ তিন বিভাগ সমন্বয়ের মাধ্যমে পরিকল্পিতভাবে কাজ করলে দ্রুত জলাবদ্ধতা নিরসন সম্ভব বলে মনে করছেন শহরবাসী।

ম্যাগ কভারে সুন্দরীদের ঝড়
নিজেদের রূপ মাধুরি দিয়ে বলিউডের রূপালী পর্দা কাঁপানো সুন্দরীরা এবার কাঁপাবেন ম্যাগাজিনের কভারের পাতা। এই সেপ্টেম্বরেই সেক্স সিম্বল ললনাদের আবেদনের ঝড় উঠতে যাচ্ছে ম্যাগাজিনের কভারগুলোতে।

শ্রোতারা অস্থির বলেই গানের বাজার মন্দা
কবির বকুল। দেশের স্বনামধন্য গীতিকবি। গান তিনি আড়াই দশকেরও বেশি সময় ধরে লিখছেন। গীতিকার হিসেবে দেশে প্রচলিত প্রায় সব স্বীকৃতিই জয় করেছেন। তবে নিজে মনে করেন তার সবচাইতে বড় অর্জন শ্রোতাদের জন্য পাঁচ হাজারের মতো গান লিখতে পারা। সত্যি অসাধারণ এক মাইলফলক! ২০১৩ সালের সেরা গীতিকার হিসেবে চতুর্থবারের মতো জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে মাস্টার্স করা এই গীতিকারের রয়েছে বিনোদন সাংবাদিকতারও পরিচয়।

প্রথমবারের মত ঢাকায় আশিষ বিদ্যার্থী
চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার নতুন ছবি ‘অঙ্গার’-এ অভিনয় করবেন বলিউড-তামিল-তেলেগু-কলকাতার ছবির দাপুটে অভিনেতা আশিষ বিদ্যার্থী। আর এ ছবির মহরতে সামিল হতে বুধবার বিকেলের ফ্লাইটে প্রথমবারের মত ঢাকায় পা রেখেছেন তিনি। খবরটি জাগো নিউজকে নিশ্চিত করেছেন জাজ মাল্টিলিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকন।

ধোনির দলে আফ্রিদি
ভারতীয় দলের রঙিন জার্সির অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে একই দলে খেলবেন পাকিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়ক শহিদ আফ্রিদি। আগামী ১৭ সেপ্টেম্বর ইংল্যান্ডের ওভালে একটি টি-টোয়েন্টি প্রদর্শনী ম্যাচে একই দলের জার্সি গায়ে জড়িয়ে মাঠে নামবেন এই দুই জনপ্রিয় তারকা। ব্রিটিশ সৈন্যদের জন্য আয়োজিত এই চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচ হবে `হেল্প ফর হিরোজ` একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের মধ্যে।

অবসর নিচ্ছেন সাঈদ আজমল!
সময়টা ভালো যাচ্ছেনা পাকিস্তানের অফ স্পিনার সাঈদ আজমলের। অবৈধ বোলিং অ্যাকশন তাকে ঠেলে দিয়েছে অনিশ্চয়তার পথে। অবশ্য আজমলের বিশ্বাস, পাকিস্তানকে আরো দেবার আছে তার। তবে তাকে দরকার না হলে ক্রিকেট বোর্ড যেন জানিয়ে দেয় তা। আত্মসম্মান নিয়ে তাহলে অবসরে চলে যাবেন আজমল।

এসকেডি/বিএ