ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৮ জুন ২০১৫ : একনজরে সারাদিনের খবর

প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৮ জুন ২০১৫

৩১ জুলাই থেকে ছিটমহল বিনিময়
আগামী ৩১ জুলাই মধ্যরাত থেকে শুরু হবে বাংলাদেশ-ভারতের মধ্যে ছিটমহল বিনিময়। সোমবার বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। স্থলসীমান্ত নিয়ে দুই দেশের দীর্ঘ দিনের সমস্যার সমাধানের পর এই প্রক্রিয়া সম্পন্ন হলে অর্ধলক্ষ মানুষের মুক্তির পথ খুলে যাবে।

নরেন্দ্র মোদি ঠিকই বলেছেন : প্রধানমন্ত্রী
তিস্তার পানির ব্যাপারে আশাবাদি সরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের মধ্য দিয়ে দু’দেশের মধ্যে বিশ্বাসের যে সেতু বন্ধন তৈরি হয়েছে, তাতে তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার এমনটি মনে করছে। আর এজন্য আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুর্বিষহ স্মৃতি নিয়ে দেশে ফিরলেন ১৫০ বাংলাদেশি
দালালদের মন ভুলানো লোভে ও পরিবারের অভাব দূর করার স্বপ্ন নিয়ে সাগরপথে মালয়েশিয়া পাড়ি দিতে বেরিয়ে ছিলেন তারা। অনন্ত সাগরে উত্তাল ঢেউয়ে মৃত্যুর হাতছানি, বন্দী জীবনে অর্ধাহার-অনিদ্রা ও নিগৃহীত জীবনের দুর্বিষহ যন্ত্রণার স্মৃতি নিয়ে দেশে ফিরেছে মিয়ানমার উপকূল থেকে ১৫০ জন বাংলাদেশি। গত ২১ মে তাদের উদ্ধার করা হয়।
 
বঙ্গবন্ধু মেডিকেলের প্রধান শত্রু তেলাপোকা!
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. কামরুল হাসান খানের বড় শত্রু তেলাপোকা। তাই তেলাপোকা নিধনে ১ জুন থেকে তিনি বিশ্ববিদ্যালয় জুড়ে বিশেষ ফাইটিং গ্রুপ নামিয়েছেন। এ গ্রুপের সদস্যরা প্রতিটি ওয়ার্ডের প্রতিটি বেড তন্ন তন্ন করে তেলাপোকা খুঁজে বের করে নিধন করা শুরু করেছেন।

ভাষানটেকে কাউন্টার মামলায় নিহতের পরিবারই ফেরারি
ভাই হারিয়ে ফেরারি জীবন যাপন করলেও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্ত্রাসীরা বীরদর্পে ভাষানটেক এলাকায় ঘুরে বেড়াচ্ছে। পুলিশের সঙ্গে সখ্যতা গড়ে তুলে তারা ভাষানটেকে অবৈধ ব্যবসাও করে যাচ্ছেন অথচ পুলিশ খুনীদের ধরছে না -এমন অভিযোগ ভাই হারানো মোশারফের।

দেশীয় পদ্ধতিতে অপুষ্টির শিকার শিশুদের চিকিৎসা
সম্পূর্ণ দেশীয় উপাদানে তৈরি আরইউটিএফ (রেডি টু ইউজ থেরাপেটিক ফুড) ব্যবহারের মাধ্যমে মারাত্মক অপুষ্টির ছয় লাখ শিশুর অকালমৃত্যুরোধ ও সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব। বিদেশ থেকে আমদানিকৃত আরইউটিএফ-এর দাম অনেক বেশি হলেও দেশীয় উপাদানে তৈরি আরইউটিএফ-এর মানের তেমন পার্থক্যে নেই।

ঈদে থাকছে বিশেষ ট্রেন ও অতিরিক্ত কোচ : রেলমন্ত্রী
আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন রুটে বিশেষ ট্রেন এবং অতিরিক্ত কোচ যোগ করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক। সোমবার বিকেলে বাজেট অধিবেশনের টেবিলে উত্থাপিত বেগম ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এসব কথা বলেন।

সৌদি দরবারে ২৫ হাজার হজযাত্রী বৃদ্ধির আবেদন
চলতি বছর বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা আরো ২৫ হাজার বৃদ্ধি সংক্রান্ত একটি আবেদন চূড়ান্ত অনুমোদনের জন্য সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের দরবারে অপেক্ষামান রয়েছে বলে জানা গেছে। এই আবেদনের অনুমোদন দেয়া হলে অতিরিক্ত ২৫ হাজার হজযাত্রী এ বছর হজ পালন করতে পারবেন।

কিস্তি দিতে না পারায় যুবকের আত্মহত্যা
পাবনার বেড়া উপজেলার কাশিনাথপুরে মহাজনের দাদনের টাকা শোধ করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন আব্দুল মজিদ (২৪) নামের এক যুবক।

১ হাজার ৭৯৫ শিক্ষকের পদোন্নতি ও গ্রেড পরিবর্তন
বিভিন্ন স্কুল ও কলেজের এক হাজার ৭৯৫ জন শিক্ষকের পদোন্নতি, গ্রেড পরিবর্তন ও চাকরি স্থায়ীকরণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খানের সভাপতিত্বে সোমবার দু’টি ভিন্ন বিভাগীয় পদোন্নতি সভায় এ সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।

চিনি আমদানির শুল্ক প্রস্তাব ভুলে ছাপা হয়েছে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নতুন অর্থবছরের বাজেটে চিনি আমদানির ওপর আমদানি শুল্ক আরোপের প্রস্তাব ভুল করে ছাপা হয়েছে। সোমবার সংসদের বৈঠকে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে একথা বলেন তিনি। এর আগে বিকেল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মোদির কণ্ঠে নাম শুনে সাকিবের উচ্ছ্বাস প্রকাশ
রোববার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বক্তৃতায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রশংসা করেছিলেন। তার একদিন পর সোমবার সাকিব তার ফেসবুক পেজে নরেন্দ্র মোদির বক্তৃতায় নিজের নাম শুনে নিজের উচ্ছ্বাস  প্রকাশ করলেন।

দাম বাড়ল বাংলাদেশ-ভারত সিরিজের টিকেটের
আসন্ন বাংলাদেশ-ভারত সিরিজের টিকেট পাওয়া যাবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে (ইউসিবি)। তবে পাকিস্তান সিরিজের তুলনায় আসন্ন বাংলাদেশ-ভারত সিরিজের টিকেটের দাম কিছুটা বেড়েছে।

আরএস/আরআই