ঈদে থাকছে বিশেষ ট্রেন ও অতিরিক্ত কোচ : রেলমন্ত্রী


প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০৮ জুন ২০১৫

আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন রুটে বিশেষ ট্রেন এবং অতিরিক্ত কোচ যোগ করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক। সোমবার বিকেলে বাজেট অধিবেশনের টেবিলে উত্থাপিত বেগম ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ঈদুল ফিতর ছাড়াও বয়স্ক, অসুস্থ নারী, অন্তঃসত্ত্বা নারীদের নিরাপদে ও সহজে টিকেট ক্রয়ের জন্য আলাদা টিকেট কাউন্টার খোলা হবে। বয়স্ক, অসুস্থ নারী, অন্তঃসত্তা নারী, প্রতিবন্ধী ও শিশুদের স্টেশন প্লাটফর্মে চলাচলে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনসমূহে হুইলচেয়ারের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া এ রকম অসহায় মানুষের সহযোগিতায় স্বেচ্ছাসেবক হিসেবে রেলওয়েতে বয় স্কাউট ও গাইড নিয়োগ করা হয়েছে।

এম আবদুল লতিফের  অপর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান,  রেলের গতি বাড়াতে বর্তমান সরকার ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইনের কাজ চালিয়ে যাচ্ছে। বর্তমানে এ পথের মোট ৩২০ কিলোমিটারের মধ্যে মাত্র ১২৪ কি.মি রেল লাইন ডাবল লাইনে পরিনত করা সম্ভব হয়েছে।

তিনি আরো জানান, এডিবির অর্থায়নে টঙ্গি- ভৈরব পর্যন্ত ডাবল লাইন, জাইকার অর্থায়নে লাকসাম-ছিনকী আস্তানা সেকশনে ডাবল লাইন নির্মান, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ইয়ার্ডে রিমডেলিং এবং ভারতীয় ডলার অব ক্রেডিটে ২য় ভৈরব ও তিতাস সেতু নির্মান প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এছাড়া আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডাবল লাইন নির্মানের জন্য এডিবি এবং ইআইবি আর্থিক সহায়তা প্রদান করবে। এ সময়ে তিনি টঙ্গী- ভৈরববাজার পর্যন্ত মোট ৬৪ কিলোমিটার ডাবল লাইনের কাজ প্রায় শেষ পর্যায়ে এর ভৌত অগ্রগতি ৯০ দশমিক ৫০ শতাংশ বলে জানান।

তিনি জানান, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডাবল লাইনের কাজে অর্থায়ন করছে এডিবি। এ প্রকল্পের ফিজিবিলিটি টেস্ট সম্পন্ন হয়েছে। এ প্রকল্পের দরপত্র আগামী ৬ জুলাই উম্মুক্ত করা হবে।

# পদ্মাসেতুতে রেলপথ হবে : রেলমন্ত্রী

এইচএস/এসআই/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।