শিক্ষার্থীদের উস্কে দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ


প্রকাশিত: ১১:২৮ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের উস্কে দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিজেরা ফায়দা নিতে কর্তৃপক্ষ এ কৌশল  নিয়েছে বলে জানা গেছে। শিক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট পরিশোধ করতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর এক বিবৃতি দিয়ে বৃহস্পতিবার এর ব্যাখ্যাও দিয়েছে। এতে স্পষ্ট করে বলা হয়েছে, ভ্যাটের কারণে শিক্ষার্থীদের বেতন বাড়ানোর কোন সুযোগ নেই।

এদিকে, বৃহস্পতিবার বিকেলে সিলেট সার্কিট হাউজে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও বলেছেন, শিক্ষার্থীদের নয় বরং বিশ্ববিদ্যালয়কে ভ্যাট দিতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর থেকে ভ্যাট প্রত্যাহার করা হবে না।

সূত্রগুলো জানায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট পরিশোধ করতে আগ্রহী নয়। কিন্তু সরকার যেহেতু জানিয়ে দিয়েছে, শিক্ষার্থীদের কাছ থেকে এই অর্থ নেয়া যাবে না। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কৌশলে আন্দোলনের কাজে শিক্ষার্থীদের ব্যবহার করছে।

অপর একটি সূত্র জানায়, আন্দোলনে সরকার শেষ পর্যন্ত ভ্যাট প্রত্যাহার না করলে কর্তৃপক্ষ টিউশিন ফি বাড়ানোর কৌশল হিসেবে শিক্ষার্থীদের আন্দোলনকে ব্যবহার করবেন।

এ বিষয়ে সরকারের একজন যুগ্ম সচিব পদের কর্মকর্তার সঙ্গে কথা তিনি বলেন, তার একমাত্র মেয়ে পড়াশোনা করছেন একটি স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। মেয়ের বরাত দিয়ে ওই যুগ্ম সচিব বলেন, আমার মেয়ে আমাকে জানিয়েছে, শিক্ষকরা তাদের আন্দোলনে নামতে উৎসাহিত করছেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলেন, আমরা আন্দোলনে নামতে চাইনি। স্যাররা আমাদের আন্দোলন করতে বলছেন। তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় জানিয়েছে দিয়েছে, আমরা আন্দোলন করে ভ্যাট কমাতে না পারলে আমাদের টিউশন ফি বাড়িয়ে দেয়া হবে।

# রাজধানী জুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে
# শিক্ষার্থীদের বিক্ষোভ : মিরপুর রোডে তীব্র যানজট
# শিক্ষার্থীদের দমাতে এপিসি জলকামান : থমথমে রামপুরা
# বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট কেন অবৈধ নয় : হাইকোর্ট
# রামপুরায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ
# রামপুরায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ : শিক্ষকসহ অাহত ৭
# আবারো রাস্তায় ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা : যান চলাচল বন্ধ

# ছড়িয়ে পড়ছে ভ্যাট প্রত্যাহারের আন্দোলন
# সিলেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিল সমাবেশ
# ধানমন্ডিতে শিক্ষার্থী-পুলিশ মুখোমুখি

এসএ/এসএইচএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।