টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলে ক্ষোভ বাড়বে


প্রকাশিত: ০৪:২৯ এএম, ০৬ জুলাই ২০১৫

সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামো থেকে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলে বেশিরভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী তা স্বাভাবিকভাবে মেনে নেবেন না। ফলে কর্মকর্তা-কর্মচারী অঙ্গনে ক্ষোভ ও অসন্তোষ বাড়বে। মন্ত্রিসভায় প্রস্তাবটি অনুমোদন হলে সরকারের নতুন পে-স্কেল দেয়ার কৃতিত্বও অনেকখানি ম্লান হয়ে যাবে।

সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের এক শীর্ষ নেতা বলেন, স্বাধীনতার পর থেকে কোনো সরকার কর্মকর্তা-কর্মচারীদের টাইম স্কেল ও সিলেকশন গ্রেডে হস্তক্ষেপ করেনি। অথচ বর্তমান সরকার অযাচিতভাবে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দিয়েই নতুন বেতন কাঠামো করতে যাচ্ছে। এতে করে হয়তো বর্তমান পরিস্থিতিতে কেউ সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে প্রতিবাদ করার সাহস দেখাবে না কিন্তু ভেতরে ভেতরে চরম ক্ষুব্ধ থাকবে।

সচিবালয়ের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীদের অনেকে তাদের ক্ষোভের কথা জানিয়ে বলেন, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল না দিলে হয়তো অনেক বড় বড় কর্মকর্তাদের কোনো সমস্যা হবে না। কিন্তু তাদের মতো কর্মচারীদের বড় ক্ষতি হয়ে যাবে। তারা বলেন, কেউ সময়মতো পদোন্নতি না পেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পেয়ে সে ঘাটতি কিছুটা পুষিয়ে নিতে পারে। কিন্তু এখন যদি সে পথও রুদ্ধ করে দেয়া হয় তাহলে কর্মচারী অঙ্গনে ক্ষোভ-অসন্তোষ তো বাড়বেই।

প্রসঙ্গত, আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল নিয়ে প্রস্তাব উত্থাপন করার কথা রয়েছে। মন্ত্রিসভার বৈঠকে তোলার পর বিষয়টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের আলোচনার পর চূড়ান্ত করা হবে। এরই মধ্যে অবশ্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই বেতন কাঠামোর প্রস্তাবে স্বাক্ষর করে মন্ত্রিসভায় প্রেরণের জন্য নির্দেশনা দিয়েছেন।

# নতুন বেতন নির্ধারণে অভিন্ন নীতিমালার দাবি
# নতুন পে স্কেলে বেতন জুলাই থেকে
# অর্থমন্ত্রীর কাছে নতুন বেতন কাঠামোর সুপারিশ
# নববর্ষ ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা
# পে স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেওয়ায় ক্ষোভ
# সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই চূড়ান্ত পে স্কেল
# দুই ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করবে সরকার
# চূড়ান্ত হলো অষ্টম বেতন কাঠামো
# নতুন পে স্কেলের ওপর সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত
# প্রতিবেদনের পর পে-কমিশন বিষয়ে সিদ্ধান্ত : মুহিত
# বরাদ্দ বাড়ছে বেতন-ভাতা খাতে
# ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ
# অবশেষে চূড়ান্ত হলো সরকারি চাকরিজীবীদের বেতন কাঠামো
# পে-স্কেল : মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে যাচ্ছে সচিব কমিটির সুপারিশ

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।