ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১০ জুন ২০১৫ : একনজরে সারাদিনের খবর

প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ১০ জুন ২০১৫

সীমান্ত বিল বাংলাদেশ-ভারত বন্ধুত্বের নতুন মাত্রা : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের লোকসভায় স্থলসীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে নতুন মাত্রা লাভ করেছে। আওয়ামী লীগ সরকারের দীর্ঘ দিনের কূটনৈতিক তৎপরতার ফলেই বিল পাস ও এর সফল বাস্তবায়ন সম্ভব হয়েছে বলেনও জানান প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ার ১৪ কারাগারে ১ হাজার ৬০৪ বাংলাদেশি
বিভিন্ন অপরাধে মালয়েশিয়ার ১৪টি কারাগারে ১ হাজার ৬০৪ জন বাংলাদেশি আটক রয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

মেয়র সাহেব আগে নিজের বিলবোর্ড নামান : সেতুমন্ত্রী
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে উদ্দেশ্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মেয়র সাহেব আগে নিজের বিলবোর্ড নামান অন্যরা কিভাবে না নামায় তা দেখবো।

মোদি অনেক বেশি আলাদা ও আন্তরিক : খালেদা
ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও সাবেক পররাষ্ট্র সচিব সুজাতা সিং এর চেয়ে অনেক বেশি আলাদা ও আন্তরিক বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে মুক্তিযোদ্ধা দল আয়োজিত ‘শহীদ জিয়ার আদর্শে গড়তে হবে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় খালেদা জিয়ার বরাত দিয়ে দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম এ কথা জানান।

স্কুল হেলথ ক্লিনিক চালুর দাবিতে বছরব্যাপী কর্মসূচি পালনের ঘোষণা
স্কুল হেলথ ক্লিনিক চালু ও মুমুর্ষু রোগীদের জন্য সরকারিভাবে অ্যাম্বুলেন্স সেবা নিশ্চিত করার দাবিতে বছরব্যাপী নানা কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিকার আন্দোলন জাতীয় কমিটি।

যক্ষায় আক্রান্ত শিশু শনাক্তকরণে জটিলতা এখনও প্রধান চ্যালেঞ্জ
যক্ষায় আক্রান্ত শিশু শনাক্তকরণে জটিলতা এখনও প্রধান চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। এছাড়াও সংক্রমণের ইতিহাস সঠিকভাবে না জানা, অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে মেশিন বিকল পড়ে থাকা, প্রত্যন্ত অঞ্চলে যক্ষা শনাক্তকরণ যন্ত্র জিন এক্সপার্টের অভাব, চিকিৎসার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা না থাকা ও সর্বোপরি জনসচেতনতার অভাব ইত্যাদি কারণে শহরের তুলনায় গ্রামাঞ্চলে শিশু যক্ষারোগীর শনাক্তের হার অনেক কম।

ডায়রিয়ায় অপুষ্ট শিশু নিরুপনে আইসিডিডিআরবি`র নতুন গবেষণা তথ্য
ডায়রিয়ায় আক্রান্ত অপুষ্ট শিশু নিরুপনে ওজন পদ্ধতির চাইতে ফিতা দিয়ে শিশুর বাহুর মধ্যভাগের গোলকার পরিধির পরিমাপ অনেক বেশি যথার্থ ও নির্ভরযোগ্য পদ্ধতি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বর্তমান গাইডলাইন অনুযায়ী ওজন পদ্ধতিতে অপুষ্টি পরিমাপ পদ্ধতির কথা বলা হলেও আইসিডিডিআরবি’র সম্প্রতি প্রকাশিত নতুন গবেষণা ফলাফলে দেখা গেছে- ওজন পদ্ধতির চাইতে বাহুর পরিধি পরিমাপ পদ্ধতি বেশি নির্ভরযোগ্য।

নতুন সেনাপ্রধান আবু বেলাল মো. শফিউল হক
বাংলাদেশ সেনাবাহিনীর নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মো. শফিউল হক। বুধবার এক নির্বাহী আদেশে তাকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়। তিনি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হবেন।

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালাকে চ্যালেঞ্জ
একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের করা নীতিমালাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খানকে বিবাদী করে এ রিটটি করা হয়।

প্রতীক্ষার অবসান হলো ১৫০ অভিবাসীর
দেশে ফিরিয়ে আনা ১৫০ অভিবাসীর স্বজনদের কাছে ফেরার প্রতীক্ষার অবসান হয়েছে। দেশে প্রবেশের দু`দিন পর আইনি প্রক্রিয়া সম্পন্ন করে বুধবার বিকেল থেকে তাদের ঘরে ফেরার ব্যবস্থা করা হচ্ছে। ফিরিয়ে আনাদের মাঝে প্রাপ্ত বয়সী ১২২ জন ঘরে ফিরছে নিজ জিম্মায়।

মূল্যস্ফীতি কিছুটা কমেছে
মূল্যস্ফীতি মে মাসে  কিছুটা কমেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ। যা আগের মাসে ছিলো ৬ দশমিক ৩২ শতাংশ। তবে বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্য।

জাপানে বাড়ছে যৌনতা-বঞ্চিত পুরুষের সংখ্যা
জাপানের এক অদ্ভুত সংকটের কথা সম্প্রতি জানলো বিশ্ববাসী। দেশটিতে মধ্যবয়সেও কৌমার্য রয়ে যাওয়া পুরুষের সংখ্যা বেড়ে চলেছে আশঙ্কাজনক হারে। সেখানে প্রতি চারজনের একজন ত্রিশ বা ত্রিশোর্ধ পুরুষ যৌন অভিজ্ঞতা বঞ্চিত থেকে যাচ্ছে।

বাঘের সঙ্গে যে পরিবারের বসবাস (ভিডিও)
যে কোনো সম্পর্কের প্রথম শর্ত নাকি বিশ্বাস, আর কারো প্রতি একবার বিশ্বাস এসে গেলো সবই দিয়ে দেয়া যায়। নেয়া যায় কঠিন থেকে কঠিনতর সিদ্ধান্তও। আর সেটা যদি হয় মানুষ আর পশুর মধ্যে! তাহলে ভাবুন তো বিষয়টি। তাও আবার যেনো-তেনো পশু নয়, একেবারে রয়েল বেঙ্গল টাইগার!
 
ফতুল্লায় প্রথম দিনটা ভারতের
সাড়ে পাঁচ বছর পর বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে নেমে শেখর ধাওয়ানের সেঞ্চুরির উপর ভর করে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারী ভারত। দিন শেষে ভারতের সংগ্রহ বিনা উইকেটে ২৩৯ রান। ধাওয়ান ১৫০ ও মুরালি বিজয়  ৮৯ রান নিয়ে অপরাজিত আছেন।

২০২৬ বিশ্বকাপ ফুটবলের নিলাম বাতিল
২০২৬ সালের বিশ্বকাপের নিলাম প্রক্রিয়া বাতিল করেছে ফিফা। আয়োজক স্বত্ব নিয়ে চতুর্দিকে দুর্নীতির প্রশ্ন ওঠায় বুধবার নিলাম প্রক্রিয়া বাতিলের এই ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থাটি।

আরএস/আরআই