জাতীয়

পাসের হার ও জিপিএ-৫ কমেছে

এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় এবার কমেছে। হরতাল-অবরোধের কারণে গত বছরের তুলনায় এবার ফল আশানুরূপ হয়নি বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী। একই কথা বলেছেন প্রধানমন্ত্রীও।  এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর দশ বোর্ডের গড় পাসের হার ৮৭ দশমিক ০৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪২ হাজার ২৭৬ শিক্ষার্থী। এদিক থেকে এ বছর পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে।

Advertisement

শনিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তরের সময় এ তথ্য জানা যায়। এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।শিক্ষামন্ত্রী জানান, এ বছর মোট ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। মোট পাসের হার ৮৭.০৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী।যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাচ্ছে। এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাচ্ছে।এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলো www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে পারবে।প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এসএসসিতে ১১ লাখ ১২ হাজার, দাখিলে ২ লাখ ৫৬ হাজার এবং বৃত্তিমূলক পরীক্ষায় ১ লাখ ১০ হাজার পরীক্ষা দিয়েছে। 

# সিলেটে কমেছে পাসের হার# বরিশাল বোর্ডে পাসের হার ৮৪.৩৭# কমেছে শতভাগ পাসের প্রতিষ্ঠানও# রাজশাহীতে কমেছে পাসের হার# রোববার থেকে ফল পুনঃনিরীক্ষার আবেদন # মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯০.০২ শতাংশ# দেশসেরা রাজশাহী শিক্ষা বোর্ড# অবস্থান হারালো রাজউকএআরএস/এমএস

Advertisement