ব্লগার অভিজিৎ হত্যার দায় স্বীকার আল কায়েদার


প্রকাশিত: ১০:৪২ এএম, ০৩ মে ২০১৫

বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে হত্যার দায় স্বীকার করেছে ইসলামী জঙ্গী সংগঠন আল কায়েদা।

শনিবার জিহাদি ফোরাম নামের একটি ওয়েবসাইটে ভিডিও প্রকাশের মাধ্যমে এই হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান অসীম উমর।

বার্তা সংস্থা এএফপি জানায়, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) এ বিষয়ে নিশ্চিত নয় বলে দাবি করেছে। র‍্যাবের মিডিয়া উইংয়ের কমান্ডার মুফতি মাহমুদ খান এএফপিকে বলেছেন, ‘আমরা নিশ্চিত নই।’

এএফপি আরো বলছে, একিউআইএসের নেতা অসীম ওমর এক ভিডিও বার্তায় অভিজিৎ রায়কে হত্যা করার কথা স্বীকার করেছেন বলে সাইটে বলা হয়েছে।

উল্লেখ্য, এবছরের ২৬ ফেব্রুয়ারি রাতে অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দুর্বৃত্তরা তাকে কুপিয়ে আহত করে। ঘটনাস্থলেই ব্লগার অভিজিৎ রায়ের মৃত্যু হয়। একই ঘটনায় অভিজিতের সঙ্গে থাকা স্ত্রী রাফিদা আহমেদও দুর্বৃত্তদের হামলায় আহত হন।

অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ যুক্তরাষ্ট্র প্রবাসী। অভিজিৎ ‘মুক্তমনা’ ব্লগের সম্পাদক ও লেখক। ‘কুসংস্কার ও মৌলবাদের বিরুদ্ধে’ কাজের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে জাহানারা ইমাম পদক পায় মুক্তমনা। তিনি বিশিষ্ট শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়ের ছেলে। রাফিদা আহমেদ লেখালেখি করেন বন্যা আহমেদ নামে।

# অভিজিৎ হত্যা : পরিকল্পনা ফেসবুক থেকেই (ভিডিও)
# অভিজিৎ হত্যাকাণ্ড : উচ্চতর তদন্ত কমিটি গঠন
# অভিজিৎ হত্যাকাণ্ড : ঢাকায় এফবিআই
# অভিজিৎ হত্যাকাণ্ড : সন্দেহের তালিকায় ১৫ জঙ্গি
# অভিজিৎ হত্যা : মামলার তদন্ত ডিবিতে
# অভিজিৎ হত্যায় সরকারের মদদ রয়েছে : খোকা
# অভিজিৎ হত্যাকাণ্ড : আটক ফারাবীকে ডিবিতে হস্তান্তর
# অভিজিৎ হত্যাকাণ্ড : উচ্চতর তদন্ত কমিটি গঠন

অভিজিৎ হত্যা : পরিকল্পনা ফেসবুক থেকেই (ভিডিও)


এএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।