ভ্যাট প্রত্যাহারের ঘোষণা এনবিআরের


প্রকাশিত: ১০:৪৫ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে তিনি এ ঘোষণা দেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের অর্থমন্ত্রণালয় থেকে ইতোমধ্যে এ বিষয়ে ঘোষণা দেওয়া হয়েছে। তাই শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আর থাকছে না। একই সঙ্গে এই ভ্যাট প্রত্যাহারে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে তেমন কোন প্রভাব পড়বে না বলেও তিনি জানান।   

এর আগে সোমবার সকালে মন্ত্রিসভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের বিষয়ে আলোচনা হয়। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, মন্ত্রিসভার বৈঠকে কয়েকজন মন্ত্রী টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করার জন্য পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানান। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দিয়ে যথাযথ পদক্ষেপ নিতে এনবিআরকে নির্দেশ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করে সরকার। ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত বুধবার থেকে রাজধানীর বিভিন্ন সড়কে বিক্ষোভ ও অবরোধ শুরু করে বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে এনবিআর দুই দফায় ব্যাখ্যা দিয়ে জানায়, শিক্ষার্থীদের ওপর কোনো ভ্যাট আরোপ করা হবে না, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের মালিকরা এ ভ্যাট পরিশোধ করবে।

এনবিআরের এ ব্যাখ্যায় শিক্ষার্থীরা আশ্বস্ত হতে পারেননি। তারা রাজধানীর ধানমন্ডি, কলাবাগান, রামপুরাসহ দেশের বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে আসছে।

এদিকে, ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে মন্ত্রিসভায় ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের খবর ছড়িয়ে পড়ার পর তারা ধানমন্ডি ও রামপুরায় সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছে।

# আন্দোলনের মুখে ভ্যাট প্রত্যাহার

এসআই/এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।