আন্দোলনের মুখে ভ্যাট প্রত্যাহার


প্রকাশিত: ১০:২৩ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পিছু হটল সরকার। টানা প্রায় ৫ দিনের আন্দোলনের মুখে আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। একই সঙ্গে বেসরকারি মেডিকেল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোকেও এই ভ্যাট দিতে হবে না।

সোমবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা শাহেদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। এর আগে অর্থমন্ত্রীকে মন্ত্রিসভায় অনানুষ্ঠানিক নির্দেশনা দিয়ে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শাহেদুর রহমানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বাজেটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ওপর ভ্যাট আরোপ করা হয়। কিন্তু তার প্রায় ৩ মাস পর আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। যারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তারা এই ভ্যাট দিতে চান না। তারা রাস্তায় নেমে আন্দোলন করে জনজীবনে ভোগান্তি তৈরি করেছে। তাই সরকার আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিচ্ছে।

এতে আরো বলা হয়, সরকার আশা করে শিক্ষার্থীরা শিক্ষাঙ্গনে ফিরে যাবেন এবং জনজীবনে আর ভোগান্তি বাড়াবেন না।

এসএ/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।