ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলে তিন সচিবকে লিগ্যাল নোটিশ

প্রকাশিত: ০৫:২২ এএম, ১৯ সেপ্টেম্বর ২০১৫

প্রশ্নবিদ্ধ মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে সরকারের তিন সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ড. মো. ইউনুছ আলী আকন্দ। শনিবার  দুপুরে সুপ্রিম কোর্ট শাখার এস এ পরিবহনের কুরিয়ারযোগে মন্ত্রী পরিষদ, আইন ও স্বাস্থ্য সচিব এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে এই লিগ্যাল নোটিশ পাঠান তিনি।  

জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে অ্যাডভোকেট আকন্দ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফলে পরীক্ষা বাতিল করা না হলে মেধাবি শিক্ষার্থীদের অবমূল্যায়ন করা হবে। শুধু তাই নয় এ পরীক্ষা বাতিল না হলে দুই একদিনের মধ্যেই রিট  করা হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক কর্মকর্তাসহ মোট চারজনকে প্রশ্নপত্রসহ গ্রেফতার করেছে। ইতিমধ্যেই ইউজিসি কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্তও করেছে।

এছাড়া তিনি বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র কোন শিক্ষার্থীর পক্ষে বাইরে বের আনা সম্ভব  নয়। স্বাস্থ্য অধিদফতর প্রতিটি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার মোট সংখ্যা হিসাব করে প্রশ্ন ও উত্তরপত্র (ওএমআর সিট) বন্টন করা হয়। পরীক্ষা শেষে প্রশ্ন ও উত্তরপত্র গুণে মিলিয়ে নিতে হয়।

উল্লেখ্য, শুক্রবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার  দুদিন আগে থেকেই প্রশ্নপত্র ফাঁসের গুজব ভেসে বেড়াচ্ছিল। মঙ্গলবার  রাতে একই অভিযোগে মহাখালী ডিওএইচএস থেকে নগদ ৩৮ হাজার ও এক কোটি ২১ লাখ টাকার চেকসহ চারজনকে আটক করে র‌্যাব।  এছাড়া শুক্রবার পরীক্ষার দিন আগারগাও থেকে ইউজিসির কর্মকর্তাসহ চারজনকে গ্রেফতার করে র‌্যাব। চীন থেকে আমদানিকৃত বিশেষ ধরনের ডিভাইসের মাধ্যমে সেখানে বসে প্রশ্নপত্রের উত্তর দিচ্ছিল  বলে জানা যায়।

# মেডিকেলের প্রশ্ন ফাঁসে অত্যাধুনিক ডিভাইস
# ৪৮ ঘণ্টার মধ্যেই মেডিকেল ভর্তি পরীক্ষার ফল
# মেডিকেল ভর্তি পরীক্ষা পুনরায় গ্রহণের আহ্বান

এমইউ/এএইচ/পিআর