ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৬ জুলাই ২০১৫ : এক নজরে সারাদিনের খবর

প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৬ জুলাই ২০১৫

রাজনৈতিক নেতাদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার
বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সম্মানে গণভবনে ইফতারের আয়োজন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইফতারের সময় প্রধানমন্ত্রী বিভিন্ন টেবিলে ঘুরে ঘুরে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের খোঁজখবর নেন।

অনলাইনেই ঈদ শপিং
৭০ বছর বয়সী বৃদ্ধ আফসার আলী। রাজধানীর ধানমন্ডিতে ব্যবসায়ী ছেলে আকরাম হোসেনের বাসায় গ্রাম থেকে বেড়াতে এসেছেন। আফসার আলী প্রতিদিনই দেখেন তার দুই নাতি-নাতনি কম্পিউটার খুলে কী যেন কিছুক্ষণ দেখে পরে নিজেরা বলাবলি করে অর্ডার তো দিয়ে দিয়েছি।

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ
একাদশ শ্রেণির ভর্তির দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। সোমবার বিকেলে এ ফলাফল প্রকাশ করা হয়। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাচ্ছে।

জামায়াতের যোগদানে বিব্রত কেন্দ্রীয় আওয়ামী লীগ
জামায়াতে ইসলামী ও তার ছাত্র সংগঠন ছাত্রশিবিরের নেতাকর্মীদের দলে যোগদানের ঘটনায় বিব্রত কেন্দ্রীয় আওয়ামী লীগ। এ নিয়ে শরিক দলগুলোরও তোপের মুখে পড়েছে মহাজোটের নেতৃত্বে থাকা দলটি।

৯ জুলাই থেকে ট্রেনের অগ্রিম টিকেট
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে আগামী ৯ জুলাই বৃহস্পতিবার থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু করবে। রেলওয়ে সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশিদের ফেরত আনতে বলেছে সৌদি সরকার
পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, ওমরাহ ভিসা নিয়ে যে সকল বাংলাদেশি  নাগরিক সৌদি আরব থেকে গেছেন তাদেরকে ফেরত আনার প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য  বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি সরকার। তবে সৌদি সরকার বাংলাদেশির জন্য ওমরাহ ভিসা প্রদানে কোন নিষেধাজ্ঞা আরোপ করেনি বলেও জানান তিনি।

দেশের বৃহৎ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে মহেশখালী
বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আগামী ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।  এরই ধারাবাহিতকায় দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে কক্সবাজারের মহেশখালীতে।  শুধু একটি নয়, দ্বীপ মহেশখালীতে একে একে চারটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে।  এরপর ৫ম অর্থনৈতিক অঞ্চল হবে টেকনাফের সাবরাংয়ে।  কক্সবাজারকে ঘিরে বৃহৎ শিল্পনগরী গড়ে তোলার পরিকল্পনায় ইতোমধ্যেই এসব অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে মহেশখালীতে ১১ হাজার ৭২৫ একর জমিও নির্বাচন করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।  কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

দুই দিনে ১০ দশমিক ৫ কোটি ডলারের প্রবাসী আয়
দুই দিনে ১০ কোটি ডলারের বেশি প্রবাসী আয় দেশে পাঠিয়ে প্রবাসীরা। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত বুধ ও বৃহস্পতিবার ১০ কোটি ৬৯ লাখ ডলার দেশে পাঠিয়ে তারা।

ইউনুস সমর্থকরা গ্রামীণ ব্যাংকের উন্নয়ন বাধাগ্রস্ত করছে
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ড. মুহাম্মদ ইউনুসের সমর্থকরা গ্রামীণ ব্যাংকের উন্নয়ন বাধাগ্রস্ত করছে।  তিনি বলেন, ‘দেশে ক্ষুদ্রঋণের প্রাতিষ্ঠানিক রুপ দিয়েছেন ড. ইউনুস। তিনিই প্রথম ব্যক্তি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো- একসময় নিজেই তিনি ক্ষুদ্রঋণের ইন্সটিটিউশন বনে যান (গ্রামীণ ব্যাংকের মালিক)।

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলে ক্ষোভ বাড়বে
সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামো থেকে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলে বেশিরভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী তা স্বাভাবিকভাবে মেনে নেবেন না। ফলে কর্মকর্তা-কর্মচারী অঙ্গনে ক্ষোভ ও অসন্তোষ বাড়বে। মন্ত্রিসভায় প্রস্তাবটি অনুমোদন হলে সরকারের নতুন পে-স্কেল দেয়ার কৃতিত্বও অনেকখানি ম্লান হয়ে যাবে।

ম্যাগি নুডলস বাংলাদেশে নিষিদ্ধের দাবি সংসদে
ম্যাগি নুডলসে সিসা পাওয়ায় ভারত এ খাদ্যপণ্য নিষিদ্ধ করলেও বাংলাদেশে তা চালু থাকায় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন এক সংসদ সদস্য। জাতীয় সংসদে সোমবার স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে ৭১ বিধিতে সরকার দলীয় সংরক্ষিত সংসদ সদস্য নুরজাহান বেগম এ ক্ষোভ প্রকাশ করেন।

রওশনের ক্ষমা প্রার্থনায় সংসদে এরশাদের ক্ষোভ
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সংসদে দায়িত্বরত তিন প্রধান নারীকে শোপিস বলার পর স্ত্রী রওশন এরশাদ ক্ষমা চাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। এরশাদ বলেছেন, সংসদে আমার বক্তব্যের জন্য আর কারো ক্ষমা চাওয়ার এখতিয়ার নেই। বাজেট আলোচনায় আমার প্রত্যাহার (এক্সপাঞ্জ) করা শব্দের জন্য বিরোধীদলীয় নেতা যে ক্ষমা প্রার্থনা করেছেন তা তার এখতিয়ার বহির্ভূত। তাই তার বক্তব্য থেকে আমার অংশটুকু বাদ দেয়ার আবেদন জানাচ্ছি।

অব্যাহত দরপতনে পুঁজিবাজার
পুঁজিবাজারে অব্যাহতভাবে চলছে দরপতন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয়  শেয়ারবাজার  দরপতন হয়েছে। কমেছে মূল্য সূচক। হ্রাস পেয়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। রোববারের চেয়ে কমেছে টাকার অংকে লেনদেনেও। অপর শেয়রবাজার  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র লক্ষ করা গেছে।

গ্রেফতার আতঙ্কে বিএনপির সহস্রাধিক নেতাকর্মী এলাকা ছাড়া
ফেনীতে হরতাল-অবরোধে সহিংসতার ঘটনায় দায়ের করা নাশকতার মামলায় গ্রেফতার আতঙ্কে এলাকা ছাড়া হয়েছেন বিএনপি-জামায়ায়াতের সহস্রাধিক নেতাকর্মী।

খ্রিস্টান ধর্মে অন্তর্ভুক্ত হলেন ব্রিটিশ রাজকন্যা
ব্রিটিশ রাজসিংহাসনের চতুর্থ উত্তরাধিকারী রাজকন্য শার্লট এলিজাবেথ ডায়নাকে আনুষ্ঠানিকভাবে খ্রিস্টান ধর্মের সঙ্গে সংশ্লিষ্ট করা হলো। পূর্বাঞ্চলীয় ব্রিটেনের স্যান্ডরিংহ্যাম এস্টেটে অবস্থিত সেন্ট ম্যারি মাগদালেন চার্চে এক অনুষ্ঠানে রবিবার এ আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। খবর রয়টার্সের।

বিএ/আরআই