ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইসিডিডিআরবির পরিচালন কর্মকর্তার দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ কাল

প্রকাশিত: ০১:১৫ পিএম, ০৫ জুলাই ২০১৫

আইসিডিডিআর’বির চলমান অচলাবস্থার নিরসন হয়নি। রোববার বোর্ড ম্যানেজমেন্টের সঙ্গে কর্মী মঙ্গল সংঘের নেতাদের পূর্ব নির্ধারিত বৈঠক ফলপ্রসূ সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। আন্দোলনকারীদের ৯ দফা দাবির মধ্যে বোর্ড সদস্যরা বেতনভাতা বৃদ্ধিসহ বেশ কয়েকটি দাবি মেনে নিতে নীতিগতভাবে সম্মতি দিলেও সিওও অপারেশনের দাবি পূরণে অপারগতা প্রকাশ করেছেন।

তারা সাফ জানিয়ে দিয়েছেন এ প্রতিষ্ঠানে মুখ্য পরিচালন কর্মকর্তা (সিওও) হিসেবে থাকবেন। অপরদিকে আন্দোলনরত সাধারণ কর্মকর্তা-কর্মচারীরা পাল্টা বলে দিয়েছেন, কোনো সুবিধার প্রয়োজন নেই। আগে সিওওকে বিদায় করতে হবে।

এমনই এক পরিস্থিতির মধ্যে কর্মী মঙ্গল সংঘের নেতারা মুখ্য পরিচালন কর্মকর্তা (সিওও) ইনগ্রিড রিনাউডের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের ঘোষণা দিয়েছেন। সোমবার সকালে সাসাকাওয়া অডিটরিয়ামে অতিরিক্ত সাধারণ সভা ডেকেছেন তারা।

এ সভাতেই সাধারণ সদস্যদের কাছে ইনগ্রিড রিনাউডের বিভিন্ন দুর্নীতির শ্বেতপত্র প্রকাশসহ পরবর্তী আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংঘের সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ।
রোববার সকাল থেকে ৯ দফা দাবি নিয়ে ম্যানেজমেন্ট বোর্ডের শীর্ষ চার কর্মকর্তার সঙ্গে কর্মী মঙ্গল সংঘের  নেতাদের পূর্ব নির্ধারিত বৈঠক শুরু হয়। দফায় দফায় বিরতি দিয়ে চার ঘণ্টারও বেশি সময় যাবৎ বৈঠক হলেও অচলাবস্থার নিরসন হয়নি।

বৈঠক শেষে দুপুর আড়াইটায় কর্মী মঙ্গল সংঘের সভাপতি ড. আজহারুল ইসলাম, সহ-সভাপতি ড. মাহবুব হাসান ও সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ সমাবেশস্থলে এসে পৌঁছান। সেখানে তখন শত শত কর্মকর্তা-কর্মচারী প্রায় ঘণ্টা খানেক আগে থেকেই অপেক্ষা করছিলেন।

বক্তব্যের শুরুতে ড. ফিরোজ আহমেদ উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন, ম্যানেজমেন্ট বোর্ডের শীর্ষ চার কর্মকর্তাদের সঙ্গে সকাল থেকেই ৯ দফা দাবি নিয়ে আলোচনা হয়েছে।

বেতনভাতা বৃদ্ধি, বোনাস প্রদান, সাবসিডি দামে খাবার ও পরিবহনে যাতায়াতের সুযোগ, অবসরের বয়সসীমা বৃদ্ধিসহ বিভিন্ন দাবি মেনে নেয়ার ব্যাপারে ইতিবাচক আলোচনা হলেও সিওও’কে অপসারণের ব্যাপারে বোর্ড সদস্যরা কেউ রাজি হননি। তারা বলেছেন, কোনোভাবেই সিওও’কে অপসারণ করা সম্ভব নয়।

সভাপতি আজহারুল ইসলাম জানান, ম্যানেজমেন্ট বোর্ড শতকরা ছয় দশমিক দুই ভাগ হারে বেতন বৃদ্ধি করতে রাজি হয়েছেন। এপ্রিল মাস থেকে তা কার্যকর করার ব্যাপারেও রাজি হয়েছেন। এ ছাড়াও দুই ঈদ ও পূজাপার্বনে উৎসব ভাতাও প্রদান করবে।

তিনি জানান, ক্যান্টিনে ডিমের দাম ১০ টাকা করা হবে। ডাল, ভাত ও শাকসবজি আগের দামের কাছাকাছি দামে নামিয়ে আনা হবে। সাবসিডি বন্ধ করে পরিবহন ভাতা বাবদ মাসিক এক হাজার ৮শ টাকা কর্তন করার নিয়ম চালু করা হয়েছিল। কিন্তু এখন থেকে কর্মকর্তা-কর্মচারীরা মাসিক ৬৫০ টাকায় পরিবহনে যাতায়াতের সুযোগ পাবেন।

অবসরের বয়সসীমা ৬২ বছর করার বিষয়ে কাজ চলছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। অবৈজ্ঞানিক পদগুলোতে বিদেশি নিয়োগের সংখ্যা হ্রাস করা হবে।

এ সময় উপস্থিত শত শত নেতাকর্মী সিওও অপসারণের ব্যাপারে বোর্ড ম্যানেজমেন্টের অনড় অবস্থানের কারণে বিক্ষোভে ফেটে পড়েন। তারা সিওও’র অপসারণে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণার জন্য সমস্বরে দাবি জানাতে থাকেন।

তারা নেতাদের কাছে মাইকে কথা বলার দাবি জানিয়ে বলেন, আমরা বেতন বোনাস চাই না। আপনাদের ডাকে আন্দোলনে নেমেছি, রোদে পুড়েছি, বৃষ্টিতে ভিজেছি, সিওও’র অনেক অপমান সহ্য করেছি সিওওকে এই প্রতিষ্ঠানে রেখে কোনো সুবিধা চাই না।

তারা নেতাদের উদ্দেশ্য করে বলেন, আপনারাই তো বলেছিলেন যে সিওও’র পদটি অসাংবিধানিক তবে কেন তাকে বিদায়ের দাবি থেকে সরে আসছেন। কেউ কেউ নেতাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এ সময় সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ বলেন, আমি/আমরা ইচ্ছা করলে সিওওকে প্রতিষ্ঠান থেকে অপমান করে বের করে দিতে পারবো, কিন্তু আমরা তা করবো না। আমরা নিয়মতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী।
এ প্রতিষ্ঠানটির সম্মানের সঙ্গে দেশের সম্মানও জড়িত। আজ বোর্ড ম্যানেজমেন্টের সঙ্গে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে কথা বলে আসলেও কোনো চুক্তিতে সই করি নি। আপনারা যা বলবেন সেভাবেই আন্দোলন চলবে।

এ সময় তিনি উপস্থিত সকলকে হাত তুলে সিওও অপসারণের প্রতি সমর্থন রয়েছে কি-না জানতে চাইলে শত শত কর্মকর্তা-কর্মচারী চিৎকার করে হাত তুলেন।

এ সময় ড. ফিরোজ বলেন, আপনারা চাইলে আমি এখন থেকে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করবো। কেউ পাশে না থাকলেও আমি একা বসে থাকবো। এ সময় উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের কেউ কেউ মাথা গরম করে হুট করে কোনো সিদ্ধান্ত না নেয়ার আহ্বান জানান।

সংঘের সহ-সভাপতি ড. মাহবুব হাসান বলেন, সবার মতামত নিয়ে পরবর্তী কর্মসূচি সম্পর্কে সিদ্ধান্ত নিতে  সোমবার সকালে অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ড. ফিরোজ আহমেদ জানান, এ সভাতেই সিওওর দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে।

## বিক্ষোভে উত্তাল আইসিডিডিআরবি
## আইসিডিডিআরবি’র আন্দোলন নিয়ে বিপাকে সরকার
## বেতন বাড়ছে আইসিডিডিআরবি`র কর্মকর্তা-কর্মচারীদের!

## আইসিডিডিআরবির মুখ্য পরিচালন কর্মকর্তা সাধারণ গ্র্যাজুয়েট!
## গোয়েন্দা নজরদারিতে কর্মী মঙ্গল সংঘের শীর্ষ নেতারা

এমইউ/বিএ/পিআর/আরআইপি