নারীর নির্বাচনী প্রতীকগুলো অপমানজনক


প্রকাশিত: ১১:৪৩ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আসন্ন পৌর নির্বাচনে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের জন্যে নির্ধারিত প্রতীকসমূহ খুব অপমানজনক। নারীর নির্বাচনী প্রতীক কেন চুড়ি? কেন বিমান নয়।

এই সব প্রতীক বরাদ্দের মাধ্যমে নির্বাচন কমিশন তাদের সনাতনী চিন্তার বহিঃপ্রকাশ ঘটিয়েছে বলে তিনি অভিযোগ করেন।

মঙ্গলবার মহিলা বিষয়ক অধিদফতর আয়োজিত ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস’ উপলক্ষে র‌্যালি-পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

‘নারী আজ কেবল চুড়ি পরে গৃহের অভ্যন্তরে বন্দি নয়’- উল্লেখ করে মেহের আফরোজ চুমকি বলেন, নারীরা আজ বিমান, ট্রেন, রাইফেল ও স্টেনগান চালাচ্ছে।

তিনি বলেন, নারীর প্রতীক শুধুমাত্র চুড়ি, পাটাপুতা ও হাড়ি পাতিল নয়। নারী এখন সব কিছুর প্রতীক।

প্রতিমন্ত্রী আরও বলেন, অতীতেও নারী প্রার্থীদের এই রকম বিব্রতকর প্রতীক নির্বাচন কমিশন বরাদ্দ করেছে, যার প্রতিবাদও হয়েছে। তারপরও নির্বাচন কমিশনের এই রকমের দায়িত্বহীনতা দুঃখজনক।

প্রতিমন্ত্রী নির্বাচন কমিশনারদের মধ্যে নারী সদস্যও নিয়োগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, কমিশনারদের মধ্যে নারী থাকলে এসকল স্পর্শকাতর বিষয় গোচরে নিতেন।

সমাবেশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, নারীকে সাহসী হতে হবে, কোনোভাবেই পিছপা হওয়া যাবে না। তিনি নারী নির্যাতন প্রতিরোধে নারীর পাশাপাশি পুরুষের সহযোগিতা প্রত্যাশা করেন।

র‌্যালিটি রাজধানীর ইস্কাটনের মহিলা ভবনের সামনে থেকে শুরু হয়ে জাতীয় যাদুঘরের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন। অন্যান্যের মধ্যে মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালক এবিএম জাকির হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।