বিশ্ব শিশু দিবস সোমবার


প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৪ অক্টোবর ২০১৫

বিশ্ব শিশু দিবস ৫ অক্টোবর। বিশ্ব শিশু দিবসের এবারের প্রতিপাদ্য ‘শিশু গড়বে সোনার দেশ, পায় যদি সে পরিবেশ’। বাংলাদেশ শিশু একাডেমি ‘বিশ্ব শিশু দিবস ২০১৫’ উদযাপন উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি সোমবার শোভাযাত্রা এবং ১১ অক্টোবর থেকে ১৬ অক্টোবর ২০১৫ পর্যন্ত ‘শিশু অধিকার সপ্তাহ ২০১৫’ উদযাপন করবে।

শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ অক্টোবর রোববার সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এ শিশু অধিকার সপ্তাহ উদ্বোধন করবেন।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে সোমবার বিকেল সাড়ে ৪টায় এক শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির নেতৃত্বে এই শোভাযাত্রা শিশু একাডেমি প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হবে। পাঁচ শতাধিক শিশুর এ বর্ণিল শোভাযাত্রায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, পরিচালক মোশাররফ হোসেন, একাডেমির প্রশিক্ষক, কর্মকর্তারা অংশ নেবেন।

শিশু অধিকার সপ্তাহের প্রথম দিন ১১ অক্টোবর অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে শিশু সমাবেশ, আলোচনা, চিত্রাঙ্কন ও দেশের গান প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষণার্থীরা এসব অনুষ্ঠানে অংশ নেবে।

বিশ্ব কন্যা শিশু দিবস ১১ অক্টোবর। ‘বিশ্ব কন্যা শিশু দিবস ২০১৫’ উদযাপন উপলক্ষে শিশু একাডেমি ও জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম ১২ অক্টোবর এক শিশু শোভাযাত্রার আয়োজন করেছে।

এছাড়াও রয়েছে শিশু সমাবেশ, বিভিন্ন রাইডে আরোহন, কন্যা শিশুদের মানববন্ধন, আনন্দ অনুষ্ঠান, বিতর্ক, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ডায়ালগ সেশন, লিফলেট, বুকলেট, পোস্টার প্রকাশ, ক্রোড়পত্র প্রকাশ, জার্নাল প্রকাশ, কন্যাশিশু বার্তা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।