উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্ত করতে হবে : স্পিকার


প্রকাশিত: ১০:৩৮ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৫
ফাইল ছবি

আর্থ-সামাজিক ও রাজনৈতিকসহ সকল ক্ষেত্রে নারী-নেতৃত্ব প্রতিষ্ঠায় সকল প্রতিবন্ধকতা দূর করে উন্নয়নের মূলধারায় তাদের সম্পৃক্ত করতে হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। শনিবার ভারতের মুম্বাইয়ে সেকেন্ড ওমেন লিডারশীপ কংগ্রেস এন্ড এ্যাওয়ার্ড শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন।

অনুষ্ঠানে স্পিকার কানেক্টিং মাইন্ডস ক্রিয়েটিং দ্যা ফিউচার শীর্ষক সেশনে বক্তব্যে বলেন, সমগ্র বিশ্বে নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা করে আগামী দিনে বিভিন্ন ক্ষেত্রে তাদের এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করতে হবে। জেন্ডার সমতা নিশ্চিত করে সমাজের সকল ক্ষেত্রে নারী নেতৃত্বকে এগিয়ে নিতে আর্থ-সামাজিক ও রাজনৈতিক সকল ক্ষেত্রে সরকারের পাশাপাশি সকল বেসরকারী ও কর্পোরেট সংস্থাগুলিকে একযোগে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, ওয়ার্ল্ড ওমেন লিডারশীপ কংগ্রেস সমাজের প্রতিষ্ঠিত নারীদের জন্য একটি অনন্য ফোরাম। সকল ক্ষেত্রে নারীদের সমান সুযোগ সৃষ্টির মাধ্যমে সচেতনতা বৃদ্ধি ও পারস্পরিক যোগাযোগ বৃদ্ধিতে এই ফোরাম গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই ফোরামে সকলের মাঝে সৌহার্দ্য ও সম্পর্ক তৈরির মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য একত্রে কাজ করা সম্ভব।

এছাড়া জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সেখানে ওমেন লিডারশীপ এসিভমেন্ট এ্যাওয়ার্ড লাভ করেছেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।