নারীর প্রতি সহিংসতা বন্ধে একযোগে কাজ করতে হবে


প্রকাশিত: ১০:২৩ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৫
ফাইল ছবি

নারীর প্রতি সহিংসতা বন্ধে প্রচলিত আইন ও নীতিমালা বাস্তবায়নে সকলকে এক যোগেকাজ করার আহবান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। জিব্রাল্টারে সানবর্ন হোটেলে ‘রোল অব পার্লামেন্টিরিয়ানস ইন এন্ডিং ভায়োল্যান্স এগেইন্সট ওম্যান’ শীর্ষক সম্মেলনে তিনি এ আহবান জানান।

তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা শুধুমাত্র সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের প্রতিবন্ধকতাই নয় বরং এটা মানবাধিকারের চরম লংঘন।

ব্রিটিশ আইল্যান্ড এন্ড মেডিটেরিয়ান রিজিয়ন কমনওয়েলথ ওমেন পার্লামেন্টিরিয়ান এ সম্মেলনের আয়োজন করে। রোববার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্পিকার বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধে প্রচলিত আইন ও নীতিমালা প্রণয়নই যথেষ্ট নয়। আইন ও নীতিমালার সঠিক বাস্তবায়ন নারীর প্রতি সহিংসতা রোধ করতে পারে। সে কারণেই প্রচলিত আইন ও নীতিমালা বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করতে হবে।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বর্তমান বিশ্বের জন্য চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, সামাজিক সমতা সৃষ্টি এবং জীবনের সকল স্তরে বৈষম্য দূরীকরণ নারীর জন্য একটি প্রতিনিয়ত সংগ্রাম। আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে জেন্ডার নারী পুরুষের দায়দায়িত্ব এবং সম্পর্ক নিরুপন করে থাকে- এটা নারীর একক বিষয় নয়।

তিনি আরো বলেন, শুধুমাত্র আইন ও নীতিমালাই যথেষ্ট নয়, নারীর প্রতি সহিংসতা রোধে প্রয়োজন সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। আর এই দৃষ্টিভঙ্গির পরিবর্তনসহ সমাজ সচেতনতা তৈরিতে নারী-পুরুষ সকলকে একযোগে কাজ করতে হবে। -বাসস

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।