ধর্মের অপব্যাখ্যা নারী অগ্রগতির অন্যতম অন্তরায় : চুমকি


প্রকাশিত: ০৫:১৩ এএম, ১৩ জুন ২০১৬

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, ধর্মের অপব্যাখ্যা ও কুসংস্কার নারী অগ্রগতির অন্যতম অন্তরায়। এই বিষয়ে জনসাধারণ ও সর্বপরি কিশোর-কিশোরীদের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে।

রোববার রাজধানীর ইস্কাটনে মহিলা ভবনে মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে ‘ক্লাবে সংগঠিত করে সমাজের ইতিবাচক পরিবর্তনে কিশোর কিশোরীদের ক্ষমতায়ন’ শীর্ষক কার্যক্রমের মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, কিশোর-কিশোরীরা সঠিক দিক নির্দেশনা পেলে উন্নত জাতি গঠনে সহজ হবে।

মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক শাহীন আহমদ চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন এনডিসি, অধিদফতরের অতিরিক্ত পরিচালক শাহনেওয়াজ দিলরুবা ও জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তারা।

মহিলা বিষয়ক অধিদফতর কিশোর কিশোরীদের ক্লাবে সংগঠিত করে জীবন দক্ষতার উপাদান, শিশু অধিকার, শিশু পাচার, জন্ম নিবন্ধন, জেন্ডার ভিত্তিক বৈষম্য, নারী অধিকার, বাল্যবিবাহ, বিবাহ নিবন্ধন, যৌতুক, ইভটিজিং, যৌন নির্যাতন ও নিপীড়ন, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, ব্যক্তিগত নিরাপত্তা, আইনি সহায়তা, মাদকাসক্তি, প্রতিবন্ধী, দুর্যোগ ও ঝুঁকি ব্যবস্থাপনা, এইচআইভি/এইডস ইত্যাদি বিষয়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করে।

গোপালগঞ্জ, চুয়াডাংগা, ঠাকুরগাঁও, ঝালকাঠী, রাঙামাটি, মৌলভীবাজার, সিরাজগঞ্জের ৪৪ উপজেলার সকল ইউনিয়নে এই ক্লাব পরিচালনা করছে। সারা দেশে এই কার্যক্রম চালু হবে শিগগিরই।

একে/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।