তিন দিনব্যাপী পর্যটন মেলা শুরু ১ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৬ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪

 

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে দেশের অন্যতম বৃহত্তম পর্যটন মেলা বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার-২০২৪ (বিটিটিএফ)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করছে দেশের পর্যটন শিল্পের শীর্ষ স্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকছে রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন। এতে সভাপতিত্ব করেন টোয়াব সভাপতি এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য শিবলুল আজম কোরেশী।

অনুষ্ঠানে জানানো হয়, মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশমূল্য ৩০ টাকা, তবে ছাত্র-ছাত্রী ও মুক্তিযোদ্ধাদের জন্য মেলায় প্রবেশ উন্মুক্ত থাকবে।

মেলার প্রেক্ষাপট ও সার্বিক প্রস্তুতি তুলে ধরে আনোয়ার হোসেন বলেন, এবারের মেলা আগের বছরের তুলনায় অনেক আকর্ষণীয় ও জাঁকালো করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ এবং এফবিসিসিআই।

তিনি বলেন, এরই মধ্যে বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম অ্যাসোসিয়েশন তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এ ছাড়া ভারত, নেপাল, মালদ্বীপ, সিঙ্গাপুর, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত এবং তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টরা অংশ নেবে। আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, হসপিটাল প্রদর্শক হিসেবে অংশ নেবে।

টোয়াব পরিচালক বলেন, মেলায় তিনটি হলে ১২টি প্যাভিলিয়নসহ ১৪৬টি স্টল থাকবে। মেলায় সাইডলাইন ইভেন্ট হিসেবে থাকবে বি টু বি সেশন, সেমিনার ও রাউন্ড টেবিল ডিসকাশন। এ ছাড়া মেলায় আগত দর্শনার্থীদের জন্য প্রতিদিন সাংস্কৃতিক আয়োজন এবং দেশের পর্যটন গন্তব্যের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এ ছাড়া থাকবে আকর্ষণীয় র‍্যাফেল ড্র পুরস্কার।

এ সময় টোয়াবের সভাপতি শিবলুল আজম কোরেশী বলেন, টোয়াব বাংলাদেশের পর্যটনশিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় পর্যটন মেলা। পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এর টেকসই উন্নয়ন এই মেলার প্রধান উদ্দেশ্য।

তিনি আরও বলেন, ‘আমরা আশা করছি যে এবারের পর্যটন মেলা ব্যবসায়ী, দেশি-বিদেশি পর্যটক এবং পর্যটনশিল্পসংশ্লিষ্ট সবার মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করবে। এই মেলা বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসার ঘটাবে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মেলার হসপিটালিটি পার্টনার ইন্টারকন্টিনেন্টাল ঢাকার জেনারেল ম্যানেজার অশ্বিনী নায়ার, মেলার হসপিটালিটি পার্টনার প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকার ডাইরেক্টর অব সেলস অ্যান্ড মার্কেটিং ফারিয়াজ মোর্শেদ চৌধুরী, হসপিটালিটি পার্টনার রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর শাহিদ হামিদ।

সংবাদ সম্মেলনে টোয়াবের প্রথম সহসভাপতি মো. এ রউফ, টোয়াবের সহ-সভাপতি সাহেদ উল্লাহ, টোয়াবের পরিচালক (জনসংযোগ) সোহানুর রহমান স্বপন, পরিচালক (আন্তর্জাতিক সম্পর্ক) মনসুর আলম পারভেজ, পরিচালক (প্রশিক্ষণ ও গবেষণা) আবুল ফয়সাল মো. সায়েম, পরিচালক (আইন বিষয়ক) নূরুজ্জামান সুমন, পরিচালক সজীবুল-আল-রাজীব, পরিচালক এস এম বিল্লাল হোসেন সুমন, পরিচালক ইব্রাহীম খলিল নোমান, পরিচালক সাইফুল ইসলাম, বিটিটিএফ স্টিয়ারিং কমিটির কনভেনার ও সদস্যরা এবং টোয়াবের সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএমএ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।