স্বল্পব্যয়ে ভ্রমণ করতে চাইলে


প্রকাশিত: ১১:৩১ এএম, ০৫ মার্চ ২০১৭

আপনি ভ্রমণপিপাসু কিন্তু অর্থ স্বল্পতার কারণে বিশ্বের বিভিন্ন শহর-বন্দর ঘুরে বেড়াতে পারছেন না। এমনকী নিজের দেশের অনেক চমৎকার স্থান আবিষ্কারও করতে পারছেন না। আপনার জন্য ভ্রমণের বাজেট যদি কম হয় তাহলে নিশ্চয়ই খুশি হবেন।

এখানে কিছু পরামর্শ দিচ্ছি যা অনুসরণ করলে আপনি স্বল্পব্যয়ে ভ্রমণ করতে পারবেন। তাহলে জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ পরামর্শ-

স্থানীয়দের সঙ্গে মিশুন
আপনি যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয়দের সঙ্গে প্রথমেই ভালো একটি সম্পর্ক গড়ে তুলুন। কারণ স্থানীয়রা এখানে বসবাস করছেন অনেক দিন ধরে, তারা জানেন কোথায় কি আছে, কোন জায়গাটা আপনার জন্য সস্তা, কোন খাবারটা সস্তার মধ্যে ভালো।
tour
দরদাম শিখুন
দরদাম করতে পারা একটি দারুণ ক্ষমতা। এটি যার মধ্যে আছে সে যেকোন জায়গায় স্বল্পব্যয়ে ভ্রমণ করতে পারবে। নতুন কোন জায়গায় গেলে কোন কিছু কেনার ক্ষেত্রে একটু দরদাম করে জিনিস কিনতে পারলে অনেক টাকা বেঁচে যাবে।

জনপ্রিয় হোটেল নয়
থাকার জন্য বাজেট মতো একটি জায়গা খুঁজে নিন। যা মূল হোটেল এরিয়া থেকে একটু দূরে হবে। কেননা মূল হোটেল এরিয়াগুলোতে থাকতে খরচ হবে বেশি। আপনি মূল সড়ক থেকে একটু ভেতরে চলে যাবেন। সস্তায় আরামদায়ক থাকার জায়গা খুঁজে নিয়ে প্রস্তুত হন পরের দিনের জন্য।
tour
দামি রেস্তোরাঁ বাদ
ভ্রমণে গিয়ে দামি রেস্তোরাঁগুলো ভ্রমণতালিকা থেকে বাদ দেবেন। এতে আপনার অনেক টাকা সাশ্রয় হবে। যা দিয়ে আপনি অনেক জায়গা ঘুরতে পারবেন। কেননা খাবারের জন্য তারা আপনার কাছ থেকে নিয়ে নেবে অনেক টাকা।

খরচের হিসাব রাখুন
যেহেতু বাজেট কম, ভ্রমণের পিপাসা বেশি; তাই আপনার সব খরচের হিসাব রাখুন। বুঝে-শুনে খরচ করবেন। অযথা কোন খরচ করবেন না।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।