ছবির মতো এই দেশে বেড়িয়ে যান


প্রকাশিত: ০৬:৫৮ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

গ্রামবাংলার প্রতি আমাদের দুর্বলতা আজন্মকালের। কবিতায়-গানে-চলচ্চিত্রে ফুটে ওঠে গ্রামীণ অবয়ব। ছবির মতো সুন্দর আমাদের এই দেশ। কবির ভাষায় তাই বলতে চাই, ‘ছবির মতো এই দেশে একবার বেড়িয়ে যান’। ছবির মতো এ দেশের গ্রামবাংলার ছবি তুলেছেন জাগো নিউজের আলোকচিত্রী মাহবুব আলম-

আমন্ত্রণ
dry-boat
কবি আবু হেনা মোস্তফা কামাল বলেছেন, ‘আপনাদের সবার জন্যে এই উদার আমন্ত্রণ/ ছবির মতো এই দেশে একবার বেড়িয়ে যান।’ বাস্তবতার নিরীখে ছুঁয়ে দেখুন গ্রামের মাটি। মুগ্ধ হবেন খেটে খাওয়া মানুষের ভালোবাসা আর আন্তরিকতায়।

নদীমাতৃক
cow-water
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘পার হয়ে যায় গরু, পার হয় গাড়ি,/ দুই ধার উঁচু তার, ঢালু তার পাড়ি।’ একবার মিলিয়ে নিন না কবিতার এই চরণ। চোখের সামনে ভেসে উঠবে কত সুখময় স্মৃতি।

বিশ্রাম
rest-bench
কবি হেলাল হাফিজ বলেছেন, ‘পেছন থেকে কেউ বলেনি করুণ পথিক/ দুপুর রোদে গাছের নিচে একটু বসে জিরিয়ে নিও,/ কেই বলেনি ভালো থেকো সুখেই থেকো।’ কবিকে কেউ না বললেও প্রকৃতিই আপনাকে বলবে একটু বিশ্রাম নিতে।

যাতায়াত
bridge
বাঁশের তৈরি এই সেতুই গড়ে তোলো দুই গ্রামের সেতুবন্ধন। গড়ে তোলে মানুষে মানুষে অকৃত্রিম বন্ধন। গ্রামের মানুষগুলো তাই মিলেমিশে সুখেই থাকে বারোমাস।

অকৃত্রিম
water-drop
কবি আবু হেনা মোস্তফা কামালের ভাষায় আবারও বলতে হয়, ‘রঙের এমন ব্যবহার, বিষয়ের এমন তীব্রতা/ আপনি কোনো শিল্পীর কাজে পাবেন না, বস্তুত শিল্প মানেই নকল নয় কি?/ অথচ দেখুন, এই বিশাল ছবির জন্যে ব্যবহৃত সব উপকরণ অকৃত্রিম।’

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।