বিশ্ব রেকর্ড

৫ বছরের শিশুর ‘মাউন্ট কিলিমাঞ্জারো’ জয়

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ৩১ আগস্ট ২০২৪
ছবি- আফ্রিকার সর্বোচ্চ শিখর মাউন্ট কিলিমাঞ্জারোর উচ্চতা ৫,৮৯৫ মিটার

যে বয়সে শিশুরা নিজের শরীরকেই ঠিকমতো বহন করতে হিমশিম খেয়ে যায়, সে বয়সেই কি না তেঘবীর সিং জয় করেছে আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারো পর্বত।

পাঞ্জাবের রোপারের ৫ বছর বয়সী তেঘবীর সিং সম্প্রতি আফ্রিকার সর্বোচ্চ শিখর মাউন্ট কিলিমাঞ্জারোর ৫ হাজার ৮৯৫ মিটার চূড়ায় আরোহণ করেছে। তেঘবীরই সবচেয়ে কমবয়সী এশিয়ান যে মাত্র ৫ বছর বয়সেই মাউন্ট কিলিমাঞ্জারো জয় করেছে।

তেঘবীর ১৮ আগস্ট তার যাত্রা শুরু করে। অবাক করা বিষয় হলেও সত্যিই যে, এতোটুকু এক শিশু মাত্র ৫ দিনের মাথায় অর্থাৎ ২৩ আগস্ট কিলিমাঞ্জারো পর্বতের সর্বোচ্চ বিন্দু উহুরু চূড়ায় পৌঁছে যায়।

এই পর্বতে ওঠা কোনো সহজ বিষয় নয়, অনেক প্রাপ্তবয়স্করাও হাল ছেড়ে কখনো নেমে এসেছেন পর্বত থেকে। অন্যদিকে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সব চ্যালেঞ্জিং পরিস্থিতি কাটিয়ে সাহসী তেঘবীর কিলিমাঞ্জারোর শিখরে ওঠেছে। যা সত্যিই বিস্ময়কর।

তার সফল আরোহণের পর, তেঘবীরকে কিলিমাঞ্জারো জাতীয় উদ্যানসহ তানজানিয়া জাতীয় উদ্যানের সংরক্ষণ কমিশনার পর্বতারোহণের প্রশংসাপত্র প্রদান করেন। তার কৃতিত্ব সার্বিয়ান বালক ওগনজেন জিভকোভিচের তৈরি বিশ্ব রেকর্ডের সমান্তরাল। যে ২০২৩ সালের ৬ আগস্ট কিলিমাঞ্জারোর শিখরে পৌঁছেছিলেন।

তেঘবীর তার সাফল্যের কৃতিত্ব দিয়েছে তার কোচ (অবসরপ্রাপ্ত হ্যান্ডবল কোচ বিক্রমজিৎ সিং ঘুমান) ও পরিবারকে। তার বাবা সুখিন্দরদীপ সিং জানান, ‘তেঘবীর প্রায় এক বছর আগে এই চ্যালেঞ্জের জন্য প্রস্তুতি শুরু করে।’

‘কোচ ঘুমানের নির্দেশনায়, তেঘবীর হার্ট ও ফুসফুসের ক্ষমতা উন্নত করার জন্য নানা ধরনের ব্যায়ামে নিযুক্ত হয়। এমনকি তার স্ট্যামিনা তৈরির জন্য বিভিন্ন ছোট-বড় পাহাড়েও সাপ্তাহিক ট্রেক করানো হয়েছে।’

কিলিমাঞ্জারো পর্বতে আরোহণের সময় প্রচণ্ড ঠান্ডা ও ঝড়ো বাতাস সত্ত্বেও তেঘবীর প্রতিদিন ৮-১০ কিলোমিটার হেঁটেছে। কঠোর আবহাওয়া ও তুষারঝড়ের কারণে প্রাথমিক শিখর প্রচেষ্টা বাতিল করাসহ দলটি বিপত্তির সম্মুখীন হয়েছিল। তবে দ্বিতীয় প্রচেষ্টায়, তারা চ্যালেঞ্জিং পরিস্থিতি সত্ত্বেও সফলভাবে শিখরে পৌঁছে যায়।

তেঘবীরের মা, ডা. মনপ্রীত কৌর (গাইনোকোলজিস্ট) তার ছেলের এই প্রস্তুতিতে ডায়েটের গুরুত্ব তুলে ধরেন। তিনি জানান, প্রশিক্ষকের পরামর্শ মেনে একটি কঠোর ডায়েট অনুসরণ করতো তার ছেলে। চলতি বছরের শুরুর দিকে অর্থাৎ এপ্রিল মাসে, তেঘবীর মাউন্ট এভারেস্ট বেস ক্যাম্প ট্রেকও সম্পন্ন করে।’

তানজানিয়ায় অবস্থিত আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ হলো মাউন্ট কিলিমাঞ্জারো। এর উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার। অত্যাশ্চর্য তুষার-ঢাকা শিখর ও বৈচিত্র্যময় বাস্তুতন্ত্রের জন্য বিখ্যাত এই পর্বত। এ কারণেই সারা বিশ্বের পর্বতারোহীদের আকর্ষণ করে পর্বতটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।