যে দেশের নাগরিকদের বাড়ির চেয়ে গাড়ির সংখ্যা বেশি

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ১৩ মার্চ ২০২৪
ইন্দোনেশিয়ার কাছাকাছি এই দেশে এখনও রাজতন্ত্র বিরাজ করছে

মালয়েশিয়া ও দক্ষিণ চিন সাগরের মাঝে অবস্থিত ব্রুনেই দারুস্সালাম দেশ। এখানকার জলবায়ু ক্রান্তীয় চরমভাবাপন্ন প্রকৃতির। ব্রুনাই একটি ইসলাম ধর্মাবলম্বী দেশ। এই দেশে আজও নারীরা ভোটের অধিকার পাননি। ইন্দোনেশিয়ার কাছাকাছি এই দেশে এখনও রাজতন্ত্র বিরাজ করছে।

২০০৮ সালের একটি রিপোর্ট অনুসারে, তার সম্পত্তির পরিমাণ প্রায় ১৩৬৩ বিলিয়ন টাকা। নানা ধরনের নামী দামি গাড়ি সেদেশের সুলতানের খুব পছন্দের।

তার কাছে প্রায় ৭ হাজারটি গাড়ি রয়েছে। তার প্রাইভেট কারটি আগাগোড়া সোনায় মোড়া। তিনি যে প্রাসাদে বাস করেন সেটিকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় প্রাসাদ, যেখানে ১৭০০ টিরও বেশি কক্ষ আছে।

বলা হয় যে, ব্রুনাইয়ের নাগরিকদের বাড়ির চেয়ে, গাড়ির সংখ্যা বেশি। একটি প্রতিবেদন অনুযায়ী, এখানে প্রতি হাজার নাগরিকের মধ্যে প্রায় ৭০০ জনেরই গাড়ি আছে।

আরও পড়ুন

আসলে এখানকার লোকেদের অর্থনৈতিক অবস্থা খুব ভালো। এই দেশে খনিজ তেলের প্রাচুর্য ব্যাপক। এবং এখানে তেলের দাম খুবই কম। পাশাপাশি এখানকার জনগণকে প্রায় কোনও পরিবহন কর দিতে হয় না।

জানলে অবাক হবেন, ব্রুনাই এমন একটি দেশ যেখানে বাড়ির দেওয়ালে স্ত্রীর ছবি টাঙিয়ে রাখাটা সে দেশের রীতি। কোনো কোনো বাড়িতে তো আবার একাধিক স্ত্রীর ছবি দেখা যায়।

এছাড়া দেওয়ালে টাঙানো থাকে সেই দেশের সুলতানের ছবি। ব্রুনাইয়ের সুলতানকে বিশ্বের সবচেয়ে ধনী রাজা হিসেবে বিবেচনা করা হয়।

ব্রুনেই দারুস্সালাম দেশটিতে কেউ পাবলিক প্লেসে মদ পান করতে পারেন না। শুধু তাই নয়, রাস্তা দিয়ে চলার সময় এখানকার লোকজন কিছু খেতে বা পান করতে পারেন না।

বিশেষ কথা হলো, এখানে লোকল নাকি ফাস্টফুড খেতেও বিশেষ পছন্দ করে না। এই কারণে আপনি এখানে ম্যাকডোনাল্ডস্ কিংবা হাই-ফাই এর মতো হাতে গোনাই কয়েকটি রেস্তোরাঁ পাবেন।

সূত্র: ওয়ার্ল্ড অ্যাটলাস

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।