যে দেশের পুরুষরা ঘরের দেওয়ালে স্ত্রীর ছবি টাঙিয়ে রাখতে বাধ্য

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ২৩ নভেম্বর ২০২৩

বউকে ভয় পান এমন পুরুষের সংখ্যা কম নয়। তাই বলে ঘরের দেওয়া বাধ্যতামূলকভাবে বউয়ের ছবি টাঙানোর বিষয়টি একটু বাড়াবাড়িই বটে!

বিশ্বে এমন একটি দেশ আছে যেখানে নিজের স্ত্রীর ছবি দেওয়ালে টাঙিয়ে রাখাটা রীতি। কোনো ব্যক্তির দু’জন বা তার ততোধিক স্ত্রী থাকলেও তাদের ছবি দেওয়ালে টাঙিয়ে রাখতে হবে।

আরও পড়ুন: রাজস্থান ভ্রমণে কী কী দেখবেন?

অদ্ভুত সেই দেশের নাম ব্রুনাই। পুরো নাম, ব্রুনেই দারুস্সালাম। মালয়েশিয়া ও দক্ষিণ চিন সাগরের মাঝে অবস্থিত ব্রুনেই দারুস্সালাম দেশ। এখানকার জলবায়ু ক্রান্তীয় চরমভাবাপন্ন প্রকৃতির। ব্রুনাই একটি ইসলাম ধর্মাবলম্বী দেশ।

এই দেশে আজও নারীরা ভোটের অধিকার পাননি। ইন্দোনেশিয়ার কাছাকাছি এই দেশে এখনো রাজতন্ত্র বিরাজ করছে। চলুন এই দেশ সম্পর্কে কিছু মজার কথা বলি।

ব্রুনাই এমন একটি দেশ যেখানে বাড়ির দেওয়ালে স্ত্রীর ছবি টাঙিয়ে রাখা সে দেশের রীতি। কোনো কোনো বাড়িতে তো আবার একাধিক স্ত্রীর ছবি দেখা যায়। এছাড়া দেওয়ালে টাঙানো থাকে ওই দেশের সুলতানের ছবিও।

আরও পড়ুন: যে হোটেলের বেডরুম এক দেশে, বাথরুম অন্য দেশে

ব্রুনাইয়ের সুলতানকে বিশ্বের সবচেয়ে ধনী রাজা হিসেবে বিবেচনা করা হয়। ২০০৮ সালের একটি রিপোর্ট অনুসারে, তার সম্পত্তির পরিমাণ প্রায় ১৩৬৩ বিলিয়ন টাকা। নানা ধরনের নামী দামি গাড়ি সেদেশের সুলতানের খুব পছন্দের। তার কাছে প্রায় ৭ হাজারটি গাড়ি আছে।

তার প্রাইভেট কারটি আগাগোড়া সোনায় মোড়া। তিনি যে প্রাসাদে বাস করেন সেটিকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় প্রাসাদ, যেখানে ১৭০০টিরও বেশি কক্ষ আছে।

জানলে অবাক হবেন, ব্রুনাইয়ের নাগরিকদের নাকি বাড়ির চেয়ে গাড়ির সংখ্যা বেশি। এক প্রতিবেদন অনুযায়ী, এখানে প্রতি হাজার নাগরিকের মধ্যে প্রায় ৭০০ জনেরই গাড়ি আছে।

আরও পড়ুন: এক রাস্তা ধরে হাঁটলেই পৌঁছে যাবেন ১৪ দেশে

আসলে সেখানকার লোকেদের অর্থনৈতিক অবস্থা খুব ভালো। এই দেশে খনিজ তেলের প্রাচুর্য ব্যাপক ও এখানে তেলের দাম খুবই কম। পাশাপাশি এখানকার জনগণকে প্রায় কোনো পরিবহন কর দিতে হয় না।

ব্রুনাইয়ে কিন্তু কেউ পাবলিক প্লেসে মদ পান করতে পারেন না। শুধু তাই নয়, রাস্তা দিয়ে চলার সময় সেখানকার লোকজনে কোনো কিছু খাওয়া বা পান করার অনুমতি নেই। এমনকি তারা ফাস্টফুড খেতেও পছন্দ করেন না।

সূত্র: গ্লোবালকানেক্ট

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।