এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ১৭ জুন ২০২৩

গরমে অতিষ্ট জনজীবন। তার উপর আবার চলছে লোডশেডিংয়ের ঝামেলা। বর্ষা নামলেও এই ছিটেফোঁটা বৃষ্টিতে তাপমাত্রা কমছে না। এ সময় কোথাও ঘুরতে যেতে ইচ্ছে করলেও প্রচণ্ড গরমে যাওয়া মুশকিল।

তবে চাইলে এখন পাশের দেশে গিয়ে কিন্তু শীত উপভোগ করে আসতে পারেন। ভারতের এমন কয়েকটি স্থান আছে যেখানকার তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। চলুন জেনে নেওয়া যাক পাশের দেশে গিয়ে শীতের আমেজ পেতে কোন কোন স্থান থেকে ঘুরে আসতে পারেন-

এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

আরও পড়ুন: এই বর্ষায় দেশের মধ্যেই ঘুরে দেখুন ৮ জলপ্রপাত

উত্তরাখণ্ডের আউলি

ঋষিকেশ থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত ভারতের সবচেয়ে জনপ্রিয় স্কিইং প্লেস আউলি। ওক গাছে ঘেরা এই স্থানে জঙ্গলগুলো অনেকটা শঙ্কু আকৃতির।

জুন মাসে এখানকার তাপমাত্র ৫ ডিগ্রি সেন্টিগ্রেট থেকে ২০ ডিগ্রি সেন্টিগ্রেটের মধ্যে থাকে। আউলি থেকে মানা পর্বত, মাউন্ট নন্দাদেবী ও নর পর্বতের ঝলক দেখতে পাওয়া যায়।

আউলিতে আছে মিষ্টি পানির একটি গভীর হ্রদ, নাম ছত্রকুণ্ড। আর আছে ট্রেকিং করার সেরা জায়গা কুমারী পাস।

শীতে সেখানে চারদিকে শুধু বরফ আর বরফ। সেখান থেকে ঘুরে আসুন নন্দাদেবী জাতীয় উদ্যান। এছাড়া পাইন ও ওক বনের জঙ্গলেও ঘুরে বেড়াতে পারেন।

এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

আরও পড়ুন: বাংলার সুলতানি শাসনামলের গৌড়ের ১০ স্থাপত্য

তামিলনাড়ুর কুনুর

উটি থেকে ২০ কিলোমিটার দূরে পাহাড়ি শহর কুনুর। নীলগিরি পর্বতের কোলে এর অবস্থান। তামিলনাড়ুর এই শৈল শহরে হিমালয় না থাকলেও নীলগিরি আছে। বৃষ্টি শুরু হলে দিনের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়।

চা বাগান, সিমস পার্ক, ডলফিন নোজ, পাস্তুর ইনস্টিটিউট, দ্রুগ ফোর্ট ইত্যাদি এই শহরের অন্যতম আকর্ষণীয় স্থান। উটিকে দক্ষিণ ভারতের স্বর্গ বলা হয়।

তবে কুনুরও স্বর্গসুখ থেকে কোনো অংশে কম নয়। সমুদ্রপৃষ্ঠ থেকে কুনুর শহরের উচ্চতা প্রায় ছয় হাজার ফিট। এখানকার আঅবহাওয়া সারাবছরই মনোরম।

এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

আরও পড়ুন: মাটির ১৩৭৫ ফুট গভীরে ঘুমাতে পারবেন ‘ডিপ স্লিপ হোটেলে’

সিকিমের গ্যাংটক

সিকিম যেতে রাজধানী গ্যাংটকে একবার পা রাখতেই হবে। সেখান থেকে যত উত্তরে গেলে ঠান্ডা আরও বাড়বে। গরমেও সেখানে প্রচণ্ড ঠান্ডা পড়ে।

গ্যাংটক থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে আছে সোংমো বা ছাঙ্গু লেক। প্রায় সাড়ে ১২ হাজার ফিট উপরের এই লেকটি আপনাকে মুগ্ধ করবে।

জুনে সিকিম ঘোরার আনন্দই আলাদা। এখান থেকে লাচুং কিংবা ইয়ুমথাং ঘুরে আসুন। হানিমুনের জন্য গ্যাংটক একটি উপযুক্ত স্থান।

এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

আরও পড়ুন: পাশের দেশে গিয়ে ঘুরে আসুন ‘ছোট্ট স্কটল্যান্ডে’

তামিলনাড়ুর কোদাইকানাল

তামিলনাড়ুর কোদাইকোনাল মূলত একটি শৈল শহর। চারদিকে সবুজ আর সবুজ। গরম কিংবা বর্ষায় সময় কাটানোর আদর্শ স্থান এটি। এছাড়া সেখানে আছে ঘন বনাঞ্চল, প্রচুর লেক ও ঝরনা।

এছাড়া সেখানকার নৌকা বাইচ, হাইকিং, সাইক্লিং করতে পারেন অনায়াসে। সেখানে ঘোরার মতো আরও অনেক স্থান আছে।

এই গরমে শীত উপভোগে ঘুরে আসুন ভারতের ৫ স্পটে

জম্মু ও কাশ্মীরের পহেলগাম

জম্মু-কাশ্মীর মানেই গুলমার্গ কিংবা সোনমার্গ। তবে সেখানে হানিমুন ও তুষারে খেলাধুলা করার জন্য অন্যতম জনপ্রিয় স্থান হলো পহেলগাম। অ্যাডভেঞ্চারপ্রেমী দম্পতিদের এই স্থান দারুণ লাগবে।

আরও পড়ুন: মেলখুম ট্রেইলে পর্যটক প্রবেশ নিষিদ্ধ হলো যে কারণে

চাইলে সেখানে স্কিইং বা স্নোবোর্ডিং করতে পারবেন। ছোট্ট এই পাহাড়ি শহর তার সংস্কৃতি ও রোমান্টিক স্থানের জন্য বিখ্যাত। দিনের বেলা আরু বন্য প্রাণীর অভয়ারণ্যে ট্রেকিং করতে যেতে পারেন।

আবার রাতের উপভোগ করতে পারেন কনকনে ঠান্ডা। এছাড়া লিডার নদীতে রিভার রাফটিং বা তৃণভূমিতে হর্স রাইডিং করতে করতে মনেই হবে না যে মাসটার নাম জুন।

সূত্র: ট্রিপটো

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।