সস্তায় প্লেনের টিকিট কাটবেন যেভাবে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৭ এপ্রিল ২০২৩

ঈদের ছুটিতে অনেকেই ভারত’সহ বিভিন্ন দেশে ঘুরতে যাওয়ার পরকল্পনা করছেন। বাসে, ট্রেনে যাওয়া সময়সাপেক্ষ হওয়ায় ইদানিং বিমান ভ্রমণ খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

একদিকে যেমন সময় কম লাগে, তেমনি খরচও খুব বেশি না। তবে চাইলেই কিন্তু সস্তায় বিমানের টিকিট কিনতে পারবেন না। একেকটি এয়ারলাইন্সে একেক রকম দাম থাকে টিকেটের। তবে কিছু উপায় আছে যেগুলো অনুসরণ করলে সস্তায় বিমানের টিকিট কিনতে পারবেন আপনি।

আরও পড়ুন: ঈদের ছুটিতে প্রিয়জনকে নিয়ে ঘুরে আসুন ‘বাংলার দার্জিলিংয়ে’

অফ সিজনে কিনুন

সস্তায় পেতে হলে টিকিট কিনুন অফ সিজনে। অর্থাৎ যে সময় মানুষ খুব বেশি ঘুরতে যান না। তাই আগেভাগেই ঘুরতে যাওয়ার দিনটা অনেক আগেই ঠিক করে নিন।

টিকিট কাটা ও যাত্রার সময়ের ব্যবধান থাকুক অন্তত তিন মাস। কারণ যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই ঘুরতে যাওয়ার প্ল্যান করুন বেশ কয়েকদিন আগে থেকেই।

ছুটির দিন বাদে

ছুটির দিনে প্লেনের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। এ বিষয়টা নজরে রাখুন। চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলো এড়িয়ে চলার। সবচেয়ে ভালো হয় অফ সিজনে ঘুরতে যাওয়া। এতে কম খরচেই ঘুরে আসতে পারবেন পছন্দের জায়গা থেকে।

আরও পড়ুন: গরমে স্বস্তি পেতে ঘুরে আসুন মানালির ৫ ‘অফবিট প্লেসে’

কেনার আগে খোঁজ নিন

স্বস্তায় টিকিট কেনার আরেকটি কৌশল হচ্ছে একটু খোঁজ খবর নিয়ে টিকিট কেনা। শুধু একটা ওয়েবসাইট দেখেই টিকিট কিনে ফেলবেন না।

অন্তত তিন চারটি ওয়েবসাইটে টিকিটের দাম দেখে নিন। এরপর সিদ্ধান্ত নিন। অনেক ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ছাড় থাকে। এই সময়গুলো কাজে লাগাতে পারেন।

ইনকগনিটো মোড ব্যবহার করুন

টিকিট কাটার সময় ইনকগনিটো ব্যবহার করুন। কারণ অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলোও আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে।

আরও পড়ুন: ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার সময় করণীয়

বারবার আমরা যদি কোনো একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তাহলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে।

কানেক্টিং রুটের টিকিট কাটুন

যাত্রার দিনের আগে হাতে সময় বেশি রাখুন। ডিরেক্ট ফ্লাইটের টিকিট না কেটে, কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটুন।

এক্ষেত্রে বিমানবন্দরে প্লেন ধরার জন্য অপেক্ষা হয়তো বেশি করতে হবে। তবে এক্ষেত্রে টিকিটের দাম কিন্তু বেশ কম হয়।

আরও পড়ুন: ঈদের ছুটিতে ঘুরে আসুন মিরসরাইয়ের ১০ পর্যটন স্পটে

ছাত্র-ছাত্রী হলে ছাড় পেতে পারেন

এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি টিপস। সেটি হচ্ছে আপনি যদি ছাত্র হন তাহলে কিন্তু অনেক বিমান সংস্থা থেকেই বিশেষ ছাড়ে টিকিট কিনতে পারবেন।

তাই টিকিট কেনার আগে ওয়েবসাইটগুলো একটু ভালোভাবে দেখে নিন। তাদের সব নিয়ম-কানুন ও ছাড়ের বিষয়টা ভালো করে পড়ে নিন।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।