ঘুরে আসুন সাঁইজির ধাম

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৫ অক্টোবর ২০১৭
ছবি : মাহবুব আলম

বাউল সম্রাট ফকির লালন শাহের তিরোধান দিবস উপলক্ষে ছেউড়িয়া গ্রামে অনুষ্ঠিত হয় লালন উৎসব। সাঁইজির ভক্ত ও অনুসারীরা এসে জড়ো হন সেখানে। লালন উৎসবকে ঘিরে ভিন্ন এক পরিবেশের সৃষ্টি হয়। তখন চাইলে আপনিও ঘুরে আসতে পারেন সাঁইজির ধাম থেকে।

lalon

অবস্থান
কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার ছেউড়িয়া নামক স্থানে সাঁইজির ধাম তথা লালনের আখড়ার অবস্থান।

lalon

যা দেখবেন
কেউ কেউ একতারা বানাচ্ছেন। লালনের মাজারকে আলোকসজ্জিত করা হয়। দেখবেন বানানো রয়েছে বাউলের ভাস্কর্য। উৎসবকে ঘিরে নানা সাজে সজ্জিত করা হয়েছে। চলতে থাকে লালনের চিন্তা-দর্শন নিয়ে আলোচনা। পাশাপাশি লালন শাহের গান ও মেলা। লালন উৎসবে নানা বয়সী মানুষের উপচে পড়া ভিড় চোখে পড়ার মতো।

lalon

থাকা
থাকার জন্য শহরে মানসম্মত অনেক হোটেল রয়েছে। এরমধ্যে পদ্মা, হোটেল রিভার ভিউ, গোল্ড স্টার, সানমুন অন্যতম।

lalon

খাওয়া
খাওয়ার জন্য রয়েছে অসংখ্য রেস্টুরেন্ট। তারমধ্যে জাহাঙ্গীর হোটেল, শিল্পী হোটেল, শফি হোটেল, হোটেল খাওয়া-দাওয়া, মৌবন রেস্টুরেন্টসহ ৩টি চাইনিজ রেস্টুরেন্টও রয়েছে।

lalon

যেভাবে যাবেন
ঢাকার গাবতলী কিংবা টেকনিক্যাল মোড় থেকে নির্ধারিত পরিবহনের বাস বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকা-কুষ্টিয়া সরাসরি চলাচল করে। এছাড়াও ঢাকা-কুমারখালী সরাসরি অনেক বাস চলাচল করে। এছাড়া ঢাকার কমলাপুর ট্রেনে যেতে পারেন। তবে পোরাদহ স্টেশনে নেমে বাস কিংবা অটোরিকশায় শহরে যেতে হবে। শহর থেকে রিকশা বা অটোরিকশায় যেতে পারেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।