ফোন চুরি ঠেকাতে গুগলের নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ কমই আছেন। বিভিন্ন কাজে সব বয়সী নারী-পুরুষের হাতে এখন স্মার্টফোন। সর্বক্ষণের সঙ্গী এই ডিভাইসটি শুধু দূর দুরান্তে যোগাযোগ করতেই নয়, আরও নানা কাজের ভরসা স্মার্টফোন। তবে সেই ফোন যদি চুরি হয় বা হারিয়ে যায় তাহলে অনেকটা ‘সঙ্গীহারা’ অবস্থা হয় অনেকের।

তবে এখন আপনার স্মার্টফোন চুরি ঠেকাতে নতুন ফিচার আনছে গুগল। যা অন থাকলে এবার কোনো অ্যাপ খুলতে হলে বায়োমেট্রিক পরিচয় জানাতে বাধ্য করবে গুগল ক্রোম। পরিকল্পনা সেরকমই। অর্থাৎ কোনোভাবে চোর বাবাজি যদিও আপনার পিন, প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড জেনে যায়, তাহলেও লাভ নেই। সে ওই সব স্পর্শকাতর অ্যাপের নাগালই পাবে না। আর সেটা নিশ্চিত করবে অ্যান্ড্রয়েডের ‘আইডেন্টিটি চেক’ ফিচার।

অ্যাপলের ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’কে অনুসরণ করেই ফিচার আনা হচ্ছে অ্যান্ড্রয়েডে। এই ফিচারটিকে সক্রিয় করে রাখলেই তা বাধ্য করবে কোনো অ্যাপ খোলার সময় বায়োমেট্রিক্স ব্যবহার করতে। এমনো হতে পারে সাধারণভাবে ওই অ্যাপ খুলতে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড ব্যবহার করা হয়।

কিন্তু ‘আইডেন্টিটি চেক’ ফিচারটি সক্রিয় থাকলে বায়োমেট্রিক অথেন্টিকেশন লাগবেই। গত সপ্তাহেই এই ফিচারটির কথা ঘোষণা করেছে গুগল।

যদি ফোন চোর হাতিয়ে নিয়ে পালাতে যায়, তাহলেও তা ধরে ফেলবে এই ফিচার! ‘মেশিন লার্নিং মডেল’ ব্যবহার করে ফোন যদি বুঝতে পারে চোর দৌড়ে কিংবা গাড়িতে পালাচ্ছে তাহলে স্বয়ংক্রিয়ভাবেই ‘ডিটেকশন লক’ মোড অন করে নেবে সেটি।

ফলে চোরের পক্ষে আর ফোন খোলা সম্ভব হবে না। আগামী কয়েকদিনের মধ্যে গুগলের এই ফিচার বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যাবে। ফলে চোরদের কাজ যে প্রবল কঠিন হতে চলেছে একথা ভেবে স্বস্তি পেতেই পারেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন

সূত্র: বিবিসি

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।