গোপনে আপনার সব কথা শুনছে গুগল, বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২১ অক্টোবর ২০২৪

সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করছেন। একেক কাজে স্মার্টফোনে একেক ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি, সেগুলো অনেকক্ষেত্রেই আমাদের ক্যামেরা ও মাইক্রোফোন নিয়ন্ত্রণ করে। অ্যাপকে পারমিশন দেওয়া থাকলে এই ক্যামেরা বা মাইক্রোফোনের মাধ্যমে অনেক ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার একটা সম্ভাবনা থাকে।

গুগল বলছে ফোনে যদি ভয়েস ও অডিও অ্যাক্টিভিটি সেটিংস বন্ধ থাকে তাহলে আপনার কোনো ভয়েস ইনপুট গুগল অ্যাকাউন্টে সেভ হবে না।

গুগল মাঝে মাঝেই ইউজারদের জন্য নানারকম ফিচার্স নিয়ে আসে। ডেটা ও প্রাইভেসি নিয়েও কিছু ফিচার্স আছে গুগলের। এই ধরনের ফিচার্সের সাহায্যে ফোনে ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটি থেকে সহজেই গুগল অডিও সংগ্রহ করে নিতে পারে।

গুগল এটিকে কমান্ড শোনা ও বিপণন ব্যবস্থা আরও ভাল করার চেষ্টা বলে দাবি করেছে, কিন্তু তা সত্ত্বেও এটি একপ্রকার গোপনীয়তা লঙ্ঘন।

এই বিষয় থেকে বাঁচতে হলে অ্যান্ড্রয়েড বা ট্যাবলেটের সেটিংস থেকে গুগল অপশনে যেতে হবে। সেখানে যেতে হবে ডাটা ও প্রাইভেসি বিকল্পে। এরপরে আপনাকে যেতে হবে হিস্ট্রি সেটিংস অপশনে। এর অধীনে ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটিতে ক্লিক করতে হবে।

এর মধ্যে আপনি দেখতে পাবেন ইনক্লুড ভয়েস অ্যান্ড অডিও অ্যাক্টিভিটি অপশনের চেকবক্স। এই চেকবক্সটি আনচেক করে রাখতে হবে।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।