ফোনের গ্যালারির স্টোরেজ খালি করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ১৫ অক্টোবর ২০২৪

স্মার্টফোন এখন সবার নিত্যসঙ্গী। সঙ্গে আর কিছু থাকুক বা না থাকুক স্মার্টফোনটি হাতে থাকবেই। যেখানেই যাচ্ছেন, যা করছেন সবকিছু ফ্রেমবন্দি করছেন নিজের ফোনে। ফলে দেখা যায় গ্যালারি ভরে থাকছে অসংখ্য ছবি বা ভিডিওতে।

পছন্দের ছবির পাশাপাশি মোবাইল ভরে উঠছে অপ্রয়োজনীয় ছবি ও ভিডিওতে। ফোনের স্টোরেজ ভরে গিয়ে হ্যাং করছে ফোন। জরুরি মুহূর্তে কোনো ছবি রাখতে পারছেন না। এমন অবস্থায় কোন ছবি রাখব, আর কাকেই বা ডিলিট করব তা নিয়েও দোটানা। এই পরিস্থিতিতে জেনে নেওয়া যাক কীভাবে ফোনকে ঠিক রেখে হাজার হাজার অপ্রয়োজনীয় ছবি ডিলিট করা যায়।

ছবি নিরাপদে গুছিয়ে রাখার সহজ উপায় হলো ফোটো স্টোরেজ সফটওয়্যারের ব্যবহার। আইফোন হলে অ্যাপল ফোটো এবং অ্যান্ড্রয়েডের জন্য গুগল ফোটো অ্যাপ। দুই অ্যাপেই ছবি সুরক্ষিত রাখা যায় এবং অনলাইনে আদানপ্রদানও করা যায়। এর ফলে ফোনে থাকা ছবি অনায়াসে মুছে ফেলতে পারেন এখানে জমা করতে পারেন। এক্ষেত্রে অ্যাপেলে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে বিনামূল্যে, এরপরে বাড়তি জায়গার প্রয়োজন হলে টাকা দিয়ে তা কিনতে হয়। গুগল ড্রাইভে ১৫ জিবি ফোটো জমিয়ে রাখা যায়।

এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়ার পাশাপাশি হোয়াটসঅ্যাপ থেকে মোবাইলে অটো ডাউনলোড হতে থাকে অপ্রয়োজনীয় ছবি ভিডিও। ফলে ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। এবং এই ধরনের সব অপ্রয়োজনীয় ছবি ভিডিও মুছে ফেলুন।

ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছবিগুলো বিভিন্ন অ্যালবাম তৈরি করে রাখুন। এতে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করতে সুবিধা হবে। ছবি খুঁজে পাওয়াও সহজ হবে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।