শীতের আগেই গাড়ির যত্ন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৩ অক্টোবর ২০২৪
ছবি: সংগৃহীত

শীত আসার আগেই গাড়ির যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। শীতের মৌসুমে গাড়ির পারফরম্যান্স এবং নিরাপত্তা নিশ্চিত করতে কিছু পদক্ষেপ নেওয়া দরকার।

শীতের আগে গাড়ির কী ধরনের যত্নের প্রয়োজন হতে পারে তা জেনে নিন-

তেল ও ফিল্টার পরিবর্তন
শীতের শুরুতে, আপনার গাড়ির তেল এবং ফিল্টার পরিবর্তন করুন। শীতকালে তেলের গুণমান অনেক বেশি গুরুত্বপূর্ণ, কারণ এটি ইঞ্জিনের কার্যকারিতা বাড়ায় এবং ঠান্ডার কারণে তেল ঘন হয়ে যেতে পারে। উচ্চমানের স্ন্যাপার তেল ব্যবহার করুন যা শীতকালীন পরিবেশের জন্য উপযুক্ত।

ব্যাটারি পরীক্ষা
শীতের সময় ব্যাটারি সমস্যার সম্মুখীন হওয়া সাধারণ একটি ব্যাপার। তাই ব্যাটারির চার্জিং সিস্টেম এবং তার সংযোগগুলি পরীক্ষা করুন। প্রয়োজনে ব্যাটারি পরিবর্তন করুন, বিশেষ করে যদি এটি ৩-৪ বছরের পুরোনো হয়। শীতকালে ব্যাটারি সঠিকভাবে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টায়ার চেক
শীতের জন্য টায়ারগুলো যথাযথভাবে প্রস্তুত করা উচিত। টায়ারের চাপ এবং ঘনত্ব পরীক্ষা করুন। শীতকালীন টায়ার ব্যবহার করলে ভালো হয়, কারণ এগুলো বরফ ও মাটির রাস্তার জন্য ডিজাইন করা। টায়ারগুলোর গভীরতা পরীক্ষা করে দেখুন যাতে পর্যাপ্ত গ্রিপ থাকে।

অ্যান্টিফ্রিজ লেভেল
শীতের সময়ে গাড়ির রেডিয়েটর সঠিকভাবে কাজ করার জন্য অ্যান্টিফ্রিজের লেভেল পরীক্ষা করা প্রয়োজন। অ্যান্টিফ্রিজ গাড়ির ইঞ্জিনকে ঠান্ডা থেকে রক্ষা করে এবং পানি জমে যাওয়া থেকে সুরক্ষা প্রদান করে। অ্যান্টিফ্রিজের মিশ্রণ সঠিকভাবে মেইনটেইন করা খুবই গুরুত্বপূর্ণ।

উইন্ডশীল্ড ওয়াইপার ও ওয়াশার লিকুইড
শীতকালে বৃষ্টির পানি বা বরফের কারণে গাড়ির উইন্ডশীল্ড পরিষ্কার রাখা খুবই জরুরি। উইন্ডশীল্ড ওয়াইপার ব্লেডগুলো ভালো অবস্থায় আছে কি না তা পরীক্ষা করুন এবং প্রয়োজনে পরিবর্তন করুন। এছাড়া, শীতের জন্য উপযুক্ত ওয়াশার লিকুইড ব্যবহার করুন যাতে বরফ জমে না যায়।

সেফটি কিট প্রস্তুত
শীতে গাড়ির জন্য একটি সেফটি কিট তৈরি করা উচিত। কিটে থাকা উচিত কম্বল, ফ্ল্যাশলাইট, স্লিপ-প্রুফ ম্যাট, খাদ্য, পানি এবং জরুরী যন্ত্রপাতি। এই কিটটি যেকোনো অনাকাঙ্খিত পরিস্থিতিতে সাহায্য করবে।

আলো ও সিগন্যাল লাইট চেক
শীতে দিনের আলো কম থাকে, তাই আপনার গাড়ির সব লাইট সঠিকভাবে কাজ করছে কি না তা পরীক্ষা করা উচিত। ড্রাইভিংয়ের সময় সিগন্যাল লাইট, ব্রেক লাইট এবং হেডলাইট ঠিকমতো কাজ করা জরুরি। যদি কোন লাইট বন্ধ থাকে, তাহলে তা দ্রুত পরিবর্তন করুন।

পরিষ্কার করা
গাড়ির বাইরের ময়লা এবং গ্রীস শীতের সময় জমে যেতে পারে। নিয়মিতভাবে গাড়ির বাইরের অংশ পরিষ্কার করুন এবং ওয়াক্স ব্যবহার করে গাড়ির রং সুরক্ষিত রাখুন। এটি গাড়ির পেইন্টকে শীতের আক্রমণ থেকে রক্ষা করবে।

ইন্টারনাল ক্লিনিং
গাড়ির অভ্যন্তরের পরিবেশও গুরুত্বপূর্ণ। শীতকালে গাড়ির ভেতরে জমে থাকা নোংরা এবং ধুলা পরিষ্কার করুন। এতে স্বাস্থ্যবান পরিবেশ তৈরি হবে এবং আপনি বেশি স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।

নিয়মিত সার্ভিসিং
গাড়ির নিয়মিত সার্ভিসিং নিশ্চিত করুন। গাড়ির ইঞ্জিন, ব্রেক, এবং অন্যান্য যান্ত্রিক অংশগুলো সঠিকভাবে কাজ করছে কি না তা পরীক্ষা করুন। সার্ভিসিংয়ের মাধ্যমে আপনি গাড়ির দীর্ঘস্থায়ী কার্যকারিতা নিশ্চিত করতে পারবেন।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।