হোয়াটসঅ্যাপে অডিও-ভিডিও কলের লিঙ্ক শেয়ার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ১২ অক্টোবর ২০২৪

সেরা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম হলো হোয়াটসঅ্যাপ। এর কারণ হলো-এটি নিত্যনতুন ফিচার চালু করে। এই এক প্ল্যাটফর্মের মাধ্যমেই ব্যবহারকারীরা চ্যাট, কল, ভিডিও কল করে অন্যদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারেন।

গুগল মিট বা জুমে যেভাবে অডিও-ভিডিও কলের লিঙ্ক শেয়ার করা যায়, শোনা যাচ্ছে যে এবার হোয়াটসঅ্যাপেও সেভাবেই করা যাবে। ভিডিও কলে এআর ফিল্টার যোগ করতে চলেছে মেটা মালিকানাধীন এই সংস্থা, থাকতে চলেছে ব্যাকগ্রাউন্ড বদলানোর সুযোগও, যাতে ব্যবহারকারীদের প্রাইভেসি বিঘ্নিত না হয় তা নিশ্চিত করবে প্ল্যাটফর্মটি।

সেইসঙ্গে গুগল মিট বা জুমের মতো আরেকটা ফিচার নিয়েও হোয়াটসঅ্যাপ কাজ করছে বলে শোনা যাচ্ছে। সব ঠিক থাকলে আগামী দিনে ইউজাররা একেবারে চটজলদি ভিডিও বা ভয়েস কলের লিঙ্ক শেয়ার করতে পারবেন অন্য ইউজার বা গ্রুপের সঙ্গে।

এখানে এই চটজলদি শব্দটায় একটু গুরুত্ব দিতে হবে। কারণ এই ফিচারের মাধ্যমে ভিডিও এবং ভয়েস কলের লিঙ্ক অন্য ব্যবহারকারীদের সঙ্গে বা কোনো গ্রুপে শেয়ার করার সুবিধা কিন্তু বর্তমানে আছেই হোয়াটসঅ্যাপে। তারপরেও নতুন করে বিষয়টা আপগ্রেড কেন করা হচ্ছে, তা অনেককেই বুঝতে পারছেন না।

এর কারণ হচ্ছে এখন যে পদ্ধতিতে তা করতে হয়, তার জন্য পেরোতে হয় বেশ কয়েকটা ধাপ, যা অনেক ইউজারেরই অজানা। জানা যাচ্ছে, তার বদলে এই সুবিধা এবার এনে দেওয়া হবে অ্যাটাচমেন্ট বারে। তাতে ব্যবহারকারীদের এক দিকে যেমন সুবিধা হবে, অন্য দিকে তেমনই সময়ও বাঁচবে।

কারণ আর কিছুই নয়। এখন যে পদ্ধতিতে তা করতে হয়, তার জন্য পেরোতে হয় বেশ কয়েকটা ধাপ, যা অনেক ইউজারেরই অজানা। জানা যাচ্ছে, তার বদলে এই সুবিধা এবার এনে দেওয়া হবে অ্যাটাচমেন্ট বার-এ। তাতে ইউজারের এক দিকে যেমন সুবিধা হবে, অন্য দিকে তেমনই সময়ও বাঁচবে। এজন্য-

>> প্রথমে যাকে কল করা দরকার, সেই ইউজারের কনট্যাক্টে গিয়ে চ্যাট উইন্ডো ওপেন করতে হবে। গ্রুপ হলে ওপেন করতে হবে তার চ্যাট উইন্ডো।

>> এবার কল আইকনে ক্লিক করতে হবে।

>> নিচে পাওয়া যাবে ক্রিয়েট কল লিঙ্ক।

>> এবার বেছে নিতে হবে কল টাইপ, প্লাস বাটনে ক্লিক করে।

>> ভিডিও না ভয়েস কল, তা বেছে নেওয়ার পরে নিচে সবুজ কল লিঙ্ক এসে যাবে।

>> এবার সেটা অন্য ইউজার বা গ্রুপে শেয়ার করলেই হল। শুধু মনে রাখতে হবে, যিনি লিঙ্ক শেয়ার করলেন আর যিনি কলে আসতে চাইছেন, উভয় পক্ষকেই কথা বলার জন্য জয়েন কল বাটন ট্যাপ করতে হবে, একমাত্র তারপরেই কল কানেক্টেড হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।