ফোন হারালেও তথ্য সুরক্ষিত থাকবে যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১০ অক্টোবর ২০২৪

স্মার্টফোন এখন সবার নিত্যসঙ্গী। সঙ্গে আর কিছু থাকুক বা না থাকুক স্মার্টফোনটি হাতে থাকবেই। অনেকে আছেন টয়লেটে যাবার সময়ও সঙ্গে স্মার্টফোনটি নিয়ে যান। সেখানেও স্ক্রল করেন সোশ্যাল মিডিয়া। তবে সারাক্ষণ সঙ্গে রাখলেও বেখেয়ালে ফোন হারিয়ে যেতেই পারে।

ফোন হারিয়ে গেলে সবচেয়ে বেশি যে সমস্যায় পড়তে হয় তা হচ্ছে, ডাটা, ছবি, ভিডিও বেহাত হওয়ার ভয়। তবে যদি আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে একটি ফিচার ব্যবহারে মোবাইল খোয়া গেলেও সুরক্ষিত থাকবে ব্যক্তিগত সব তথ্য।

গুগল এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বিশেষ লক ফিচার এনেছে। থাকছে তিনপ্রকার লক সিস্টেম। থিফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক, রিমোট লক। ভাবছেন তো কী এই থিফট ডিটেকশন লক? ধরুন রাস্তা থেকে কেউ আপনার ফোন ছিনতাই করলো। থিফট ডিটেকশন লক অন থাকলে কেড়ে নেওয়ার সময় ফোনের যে মুভমেন্ট হবে তখনই ফোনটি লক হয়ে যাবে।

আরেকটি ফিচার হল, অফলাইন ডিভাইস লক। কেউ ফোন চুরি করে যদি ইন্টারনেট বন্ধের চেষ্টা করেন তখনই অফ হয়ে যাবে এই ফিচার। আর রিমোট লক ফিচার হল ফোন নম্বর ব্যবহার করে ফোন লকের পদ্ধতি। যদি আপনি ফোন খোয়া যাওয়ার পর ফাইন্ড মাই ডিভাইস ফিচারটির সুবিধা না পান সেক্ষেত্রে কাজে লাগে এই রিমোট লক ফিচার।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।