উচ্চতা অনুযায়ী কোন বাইক আপনার জন্য পারফেক্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৭ অক্টোবর ২০২৪
ছবি: সংগৃহীত

প্রতিদিন কর্মস্থলে যাওয়া কিংবা শপিংয়ে সব জায়গায় যাচ্ছেন বাইকে। যানজট এড়াতে বেশিরভাগ মানুষ এখন দুই চাকার যান ব্যবহার করছেন। এমনকি ঘুরতে যাওয়ার সময়ও সঙ্গী হচ্ছে শখের বাইকটি। তবে অনেকেই দেখা যায় শখের বাইক কিনে আর চালাতে পারছেন না।

বাইকের ওজন ও উচ্চতা আপনার ওজন ও উচ্চতার সঙ্গে যাচ্ছে না। ফলে ভারী বাইকটিকে নিয়ে পড়তে হচ্ছে নানান ঝামেলায়। বৃষ্টির মধ্যে কিংবা উঁচু নিচু রাস্তায় বাইকটিকে সামলাতে পারছেন না। এজং বাইক কেনার আগেই এই বিষয়টির দিকে নজর দিন।

জেনে নিন আপনার ওজন ও উচ্চতা অন্যযায়ী কোন ধরনের বাইক কেনা সঠিক হবে-

সাধারণ নির্দেশনা:

৫ ফুট থেকে সাড়ে ৫ ফুট

উচ্চতা যদি ৫ ফুট থেকে সাড়ে ৫ ফুট হয়, তাহলে ১১০ থেকে ১৪০ কেজি ওজনের হালকা এবং ছোট ইঞ্জিনের বাইক কেনা উচিত। ২৫০ সিসি বা কম, সিট উচ্চতা ২৮-৩০ ইঞ্চির হলে সবচেয়ে ভালো। তাহলে ট্র্যাফিকের মধ্যেও তিনি সহজে বাইক নিয়ন্ত্রণ করতে পারবেন।

৫.৬ ফুট থেকে ৫.১০ ফুট: যাদের উচ্চতা ৫.৬ থেকে ৫.১০ ফুট, তারা ১৩০ থেকে ১৬০ কেজির বাইক সহজে চালাতে পারবেন। ১৫০ থেকে ২০০ সিসি ইঞ্জিনের বাইক তাঁদের জন্য আদর্শ। সিট উচ্চতা ৩০-৩২ ইঞ্চি।

৫.১১ ফুটের বেশি: উচ্চতা ৫.১১ ফুটের বেশি হলে ১৫০ থেকে ২০০ কেজির বাইক অর্থাৎ ২০০ সিসি থেকে ৪০০ সিসি-এর ভারী বাইক তারা চালাতে পারবেন। এই উচ্চতার চালকদের শক্তিশালী এবং বড় ইঞ্জিনের বাইকই কেনা উচিত।

আরও যে বিষয়গুলো মনে রাখবেন-

সিট হাইট

বাইকের সিটের উচ্চতা আপনার পা ও শরীরের সঙ্গে মিলে গেলে বাইক চালানো সহজ হবে। সাধারণত, আপনার পা সোজা করে ধরার জন্য সিটের উচ্চতা আপনার উচ্চতার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

হ্যান্ডেল বার

হ্যান্ডেল বারও আপনার উচ্চতার ওপর নির্ভর করে। উচ্চতর ব্যক্তিরা সাধারণত বেশি উঁচু হ্যান্ডেল বার পছন্দ করেন।

ফ্রেম সাইজ

বাইকের ফ্রেম সাইজ গুরুত্বপূর্ণ। এটি আপনাকে বাইকের নিয়ন্ত্রণে সাহায্য করে এবং আরামদায়ক চালানোর অভিজ্ঞতা দেয়।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।