সারাক্ষণ স্মার্টফোনে ব্লুটুথ অন রেখে ভুল করছেন না তো?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

স্মার্টফোনে ব্লুটুথ অন রেখে ইয়ারফোন বা ইয়ারবাড কানেক্ট করে রাখছেন। কিংবা অন্যান্য আরও অনেক কাজেই ব্লুটুথ অন করে রাখেন। অনেকেই আছেন কাজ শেষ হলে আর ব্লুটুথ অফ করেন না। এই কাজটি করে বড় কোনো বিপদ ডেকে আনছেন না তো?

ব্লুবাগিংয়ের মাধ্যমে সেই ফোন হ্যাক হতে পারে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকাররা ব্লুটুথের মাধ্যমে মাত্র কয়েক মিনিটের মধ্যে যে কোনো ডিভাইসের অ্যাক্সেস পেতে পারে। যারা সবসময় ব্লুটুথ চালু রাখে, তাদের জন্য এটি ক্ষতিকারক হতে পারে। এই পদ্ধতিতে বলা হয় ব্লুবাগিং।

দেখে নিন ব্লুবাগিং কী এবং এটি এড়ানোর উপায়

ব্লুবাগিং এমন একটি শব্দ, যা সম্পর্কে বেশিরভাগ ব্যবহারকারীই সচেতন নয়। কিন্তু, এটি ব্যবহারকারীদের জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এর মাধ্যমে হ্যাকাররা যে কোনো ডিভাইস হ্যাক করে, যে কোনো স্পর্শকাতর তথ্য চুরি করতে পারে।

এমনকি ব্যাংকের নাম করেও আপনাকে বিভিন্নভাবে প্রতারিত করতে পারে। সহজ কথায়, ব্লুবাগিং হলো এমন একটি পদ্ধতি, যাতে হ্যাকাররা ব্লুটুথের সাহায্যে যে কোনো ফোন হ্যাক করে এবং এতে ম্যালওয়্যার ইনস্টল করে।

যেভাবে এই বিপদ এড়াতে পারেন

>> নিজেদের ব্লুটুথ পাসওয়ার্ড শক্তিশালী রাখতে হবে, বেশিরভাগ ব্যবহারকারী ১২৩৪ বা কিছু সাধারণ পাসওয়ার্ড রাখে, যা হ্যাক করা সহজ।

>> প্রয়োজনে স্বয়ংক্রিয় যোগদান বিকল্পটি চালু করতে হবে। অন্যথায় এটি সব সময় বন্ধ রাখুন।

>> প্রথমেই সংযুক্ত ডিভাইসগুলো সরাতে হবে।

>> কাজের সময় ব্লুটুথ চালু রাখা উচিত নয় এবং বিশেষ করে পাবলিক প্লেসে এই ভুল করবেন না।

>> দরকার হলে ভিপিএনও ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন আপনি যে ভিপিএন ব্যবহার করছেন সেটি যেন সুরক্ষিত হয়।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।