দুর্ঘটনায় পড়ার আগেই স্কুটার সংকেত জানাবে চালককে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪
আর্থার বাইক, ছবি: সংগৃহীত

বাইকে প্রতিদিন কর্মস্থলে যাওয়া আসা করছেন। আবার যে কোনো জায়গায় ঘুরতে গেলেও সফরসঙ্গী হচ্ছে আপনার শখের বাইকটি। পাহাড় কিংবা সমুদ্র যেখানে খুশি ছুটে যাচ্ছেন বাইকটিকে সঙ্গে নিয়ে। এত ছুটোছুটিতে অসাবধানতা কিংবা রাস্তা খারাপের জন্য দুর্ঘটনায় পড়তে হয়।

এখন স্কুটার এমন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটতে গেলে আগেই চালককে সংকেত পাঠাবে। ফলে চালক বুঝতে পারবেন সামনে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে তখন তিনি সাবধান হয়ে যাবেন। এমনই সেন্সর যুক্ত করেছে অ্যাথার এনার্জি তাদের নতুন একটি স্কুটারে।

অ্যাথার এনার্জি সংস্থা সম্প্রতি তাদের একটি স্কুটারে নতুন সেফটি ফিচার্স সংযুক্ত করেছেন। পিচ্ছিল রাস্তায় গাড়ি যাতে পিছলে না যায়, রাস্তায় উলটে না পড়ে যায় তার জন্য এই বৈদ্যুতিক স্কুটার নির্মাতা সংস্থা জুড়ে দিয়েছেন অ্যাডভান্সড রাইডার অ্যাসিস্ট্যান্স সিস্টেম। এর ফলে দুর্ঘটনা থেকে বাঁচার জন্য আরও এক স্তর বাড়তি নিরাপত্তা পাওয়া যাবে এই স্কুটারে।

এআরএএস ফিচার্সের মধ্যে রয়েছে স্কিড কনট্রোল ও ফল সেফ ফিচার্স। এই স্কিড কনট্রোল ফিচার্সের মধ্যে রাখা হয়েছে ট্রাকশান কনট্রোলের সুবিধা যা কি না এই স্কুটারের মোটরে টর্ক সরবরাহ করে। এই ফিচার্সের মাধ্যমে স্বতঃপ্রণোদিতভাবে স্কুটারের গতিবেগ কমে আসে, চাকার ট্রাকশান কমে আসে। রাস্তায় যদি স্কুটারের চাকা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, স্কুটারের গতিবেগ আপনা থেকেই কমে আসবে।

এর ফলে জলাবদ্ধ কোনো জায়গায়, পাহাড়ি রাস্তায় গাড়ি সুরক্ষিতভাবে চালাতে সাহায্য করবে এই ফিচার্স। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই বছরের শুরুতেই স্কুটারে এই নতুন সেফটি ফিচার্সের পরীক্ষা করা হয়ে গিয়েছে। খুব শিগগির এই স্কুটার বাজারে আসতে চলেছে।

সূত্র: এবিপি নিউজ

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।