সিম পুনঃনিবন্ধনে বাংলাদেশ শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে


প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ৩০ এপ্রিল ২০১৬

মাত্র ৫ মাসে ৯ কোটি সিম পুনঃনিবন্ধন করে বাংলাদেশ আবারো শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। শনিবার বিটিআরসিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

তিনি বলেন, পার্শ্ববর্তী অনেক দেশে সিম নিবন্ধন হয়েছে কিন্তু কোনো দেশেই এমন প্রত্যাশিত হারে সফলতা আসেনি। একে জনগণের কৃতিত্ব হিসেবে উল্লেখ করে তারানা হালিম বলেন, রোদ-বৃষ্টি উপেক্ষা করে প্রতিটি কাস্টমার কেয়ার সেন্টারে সারিবদ্ধ লাইনে দাঁড়িয়ে সরকারের নির্দেশ মেনে জনগণ সিম পুনঃনিবন্ধন করেছে। এ বিজয় জনগণের।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ৩১ মে রাত ১২ টার পর কোনো সতর্ক সংকেত ছাড়া সাময়িক নয়, আমরা সম্পূর্ণভাবে সিমটি ডি-অ্যাকটিভ করে দেব। এখনো যারা সিম নিবন্ধন করেননি, তাদের পুনঃনিবন্ধনের জন্য সতর্কবার্তাও দেয়া হবে। নিবন্ধিত সিমগুলো ১ মে থেকে প্রতিদিন তিন ঘণ্টার জন্য বন্ধ থাকবে। তবে দিনের কোনো সময় বন্ধ থাকবে, সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা দেননি তিনি।

সিম নিবন্ধনে কারিগরি সমস্যারা কথা স্বীকার করে প্রতিমন্ত্রী সকালে এক অনুষ্ঠানে বলেন, প্রচণ্ড গরমে এই কষ্ট স্বীকার করে যারা সিম নিবন্ধন করেছেন তাদের ধন্যবাদ জানাই।

তিনি বলেন, এটা আমাদের বিরাট অর্জন। মাত্র ৫ মাসে এতো সিম নিবন্ধন পৃথিবীর অন্য কোনো জাতির ইতিহাসে নেই। এ কৃতিত্ব জনগণের। জনগণ ধৈর্য ধরে এ কাজটি করেছেন। সরকারের আহ্বানে সাড়া দিয়েছেন।

এদিকে ১৩ কোটি মোবাইল সিমের মধ্যে শনিবার সকাল পর্যন্ত ৮ কোটি ৯০ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত হয়েছে বলে বিটিআরসি সূত্রে জানা গেছে। রাত ১২টা পর্যন্ত ধরলে এটি প্রায় ৯ কোটি অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

শনিবার পর্যন্ত পুনঃনিবন্ধিত ৮ কোটি ৯০ লাখ সিমের বড় অংশ দখল করে আছে দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন এবং সবচেয়ে কম সিম পুনঃনিবন্ধিত হয়েছে টেলিটকের।

সিম পুনঃনিবন্ধনে বাংলাদেশ শ্রেষ্ঠত্ব প্রমাণের বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ জাগো নিউজকে বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধনে জনগণ স্বতঃস্ফূর্ত সাড়া দিয়ে বুঝিয়ে দিয়েছে তরা সরকারের সঙ্গে আছে। এই সরকার জনগণের সঙ্গে আছে।

শনিবার (৩০ এপ্রিল) সিম নিবন্ধনের সময় শেষ হলেও অনেকটা নিরুপায় হয়ে আরো একমাস সময় বৃদ্ধি করেছে সরকার। বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

নতুন সময়সীমা অনুযায়ী আগামী ৩১ মে রাত ১২টা পর্যন্ত সিম পুনঃনিবন্ধন করা যাবে। এরপর যেসব সিমের নিবন্ধন থাকবে না, সেগুলো বন্ধ করে দেয়া হবে। তবে যেসব সিম নিবন্ধন হবে না সেগুলো ১৫ মাস পর্যন্ত অপারেটরগুলো বিক্রি করবে না।

আরএম/এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।