ফোন বারবার হ্যাং হচ্ছে, ৬ উপায়ে সমাধান সহজে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ০৬ আগস্ট ২০২৪

সারাক্ষণ স্মার্টফোনটি ব্যবহার করছেন। নানান কারণে ফোন হ্যাং হয়ে যায়। অ্যাপস খুলতে দীর্ঘ সময় লাগে। ইন্টারনেট চালানো কঠিন হয়ে দাঁড়ায়। জরুরি কাজে হয়ে যায় দেরি। অনেক সময় রেগে গিয়ে ফোনটা ছুঁড়ে ফেলে দেন। এতে আপনার সাধের ফোনটাকেই হারাতে হয়।

তবে কয়েকটি উপায়ে আপনি ফোন হ্যাং হওয়ার সমস্যা সমাধান করতে পারবেন। দেখে নিন উপায়গুলো-

অ্যাপের ক্যাশে ক্লিয়ার করুন

নিজেদের ফোনের অ্যাপ্লিকেশানগুলো সময়ের সঙ্গে ক্যাশে এবং ডাটা সংগ্রহ করতে পারে, যা ডিভাইসের কার্যকারিতা নষ্ট করতে পারে। এটি প্রতিরোধ করার জন্য এই তিনটি সহজ ব্যবস্থা নিতে হবে। প্রথমেই সেটিংসে যেতে হবে এবং এর পরে স্টোরেজে যেতে হবে। এরপর সেই ক্যাশে মুছে ফেলতে, ‘ক্লিয়ার ক্যাশে’ বিকল্পটি নির্বাচন করতে হবে। একটি অ্যাপের নির্দিষ্ট ক্যাশে মুছতে, সেটিংসে যেতে হবে। এরপর যে অ্যাপটির ক্যাশে মুছতে হবে, সেটি বেছে নিতে হবে এবং তারপরে ‘ক্যাশে ক্লিয়ার’ অপশন সিলেক্ট করতে হবে।

স্টোরেজ ক্লিয়ার করুন

মাঝে মাঝে, অপর্যাপ্ত স্টোরেজ ক্ষমতা সহ একটি ফোন ধীর গতির হয়ে যেতে পারে। এটি যাচাই করতে, সেটিংস > স্টোরেজ সিলেক্ট করতে হবে এবং পুরোনো ছবি, সিনেমা এবং ফাইলগুলো সরানোর চেষ্টা করতে হবে, যেগুলোর আর প্রয়োজন নেই।

আরও পড়ুন

ফোন আপডেট করুন
নিয়মিত সফটওয়্যার আপডেট করা অপরিহার্য। কারণ স্মার্টফোন সরবরাহকারীরা সর্বদা সেই নতুন বৈশিষ্ট্যগুলি যোগ করে।

ফোন রিস্টার্ট করুন
নিজেদের ফোন রিস্টার্ট করা কখনো কখনো একটি ধীর গতির স্ক্রিনকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। মেনু বাটন প্রদর্শিত না হওয়া পর্যন্ত পাওয়ার বাটন ধরে রাখার পরে যা করতে হবে তা হল ‘রিস্টার্ট’ অপশনে ক্লিক করতে হবে। নিজেদের ফোনের পাওয়ার বাটন দশ সেকেন্ডের বেশি সময় ধরে ধরে রাখতে হবে, যদি এটি সাড়া না দেয়।

অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল
আমরা প্রায়শই নিজেদেরকে অপ্রয়োজনীয় প্রোগ্রাম ইনস্টল করতে দেখি। এই অ্যাপগুলো ফোনের ক্যাশে এবং স্টোরেজ অনেক ব্যবহার করে। তাই এই অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করা প্রয়োজন। বিভিন্ন অ্যাপের একাধিক উইজেট ফোনের ব্যাকগ্রাউন্ডে খোলা থাকলে, ফোনটি ধীর গতির হয়ে যেতে পারে। এর জন্য হোম স্ক্রিনে একটি উইজেট ক্লিক করতে হবে এবং ধরে রাখতে হবে। তারপর এটি আনইনস্টল করতে হবে।

একটি ম্যালওয়্যার চেক
একটি সুপরিচিত ভাইরাস শনাক্তকারী অ্যাপ ইনস্টল করা ফোনকে সংক্রমণ থেকে রক্ষা করবে। এই অ্যাপটি ফোনে কোনো সফটওয়্যার ভাইরাস খুঁজে পেলে তা জানিয়ে দেবে। নর্টন মোবাইল সিকিউরিটি এবং ম্যাকাফি অ্যাপ দুটি হলো চমৎকার ভাইরাস স্ক্যানার।

আরও পড়ুন

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।