হঠাৎ ফোন স্লো হচ্ছে, ভাইরাস আছে কি না জানবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ২৮ জুলাই ২০২৪

সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করছেন কোনো না কোনো কাজে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ছবি এডিটিং নানান ধরনের অ্যাপ ব্যবহার করছেন। এর মধ্যে থেকে কোন অ্যাপ ক্ষতিকর তা ধরতে পারেন না অনেকেই। যার ফলে নানা সমস্যায় পড়তে হয়। ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ভয় থাকে।

তবে সব অ্যাপ কিন্তু অনিরাপদ নয়। সাইবার অপরাধীরা আসল অ্যাপের মতো করেই নকল অ্যাপ তৈরি করে। যেগুলো থেকে ভাইরাস, ম্যালওয়্যার ছড়িয়ে দেয় ফোনে। ফলে ফোন স্লো হয়ে যাওয়া, তথ্য ফাঁস হওয়া সহ নানান সমস্যা দেখা দেয়।

হঠাৎ যদি আপনার ফোনের গতি কমে যায় তাহলে খেয়াল করুন ফোনে ভাইরাস আছে কি না। এখন ফোনের ভাইরাস গুগল প্লে স্টোরের মাধ্যমে সহজেই জেনে নিতে পারবেন ফোনে কোনো ক্ষতিকর অ্যাপ রয়েছে কি না।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকেই সব অ্যাপ ডাউনলোড করতে হয়। যদি কোন ভুল অ্যাপ ইন্সটল হয়, তাহলে তা ফোনের ক্ষতি করতে পারে। তাই অ্যাপগুলো সব সময় যাচাই করে ডাউনলোড করা উচিত। অনেক সময় বেশ কিছু অ্যাপ গোপনে ইন্সটল হয়ে থাকে ফোনে। তাই গুগল প্লে স্টোরে অবশ্যই সেটি স্ক্যান করে নিতে পারেন।

যখন আপনি গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করছেন তা স্ক্যান করে নিন। তাহলে বুঝতে পারবেন সেটি কোনো নিষিদ্ধ, নকল কিংবা গোপন অ্যাপ কি না। এজন্য প্লে প্রোটেক্ট নামক একটি ফিচার চালু করেছে গুগল। যা লাখ লাখ
ব্যবহারকারীদের ক্ষতিকর অ্যাপ থেকে বাঁচানোর কাজ করে। এই প্লে প্রোটেক্ট ফিচারের মাধ্যমে পুরো স্মার্টফোন স্ক্যান করা যাবে। যদি কোনো ক্ষতিকর অ্যাপ থাকে তাহলে তা সঙ্গে সঙ্গেই শনাক্ত করতে পারবে।

দেখে নিন কীভাবে অ্যাপ স্ক্যান করবেন-

>> প্রথমে গুগল প্লে স্টোর ওপেন করুন।
>> এবার উপরে প্রোফাইল আইকনে ক্লিক করুন।
>> এখানে মেনু সেকশনে ‘প্লে প্রোটেক্ট’ অপশন পাবেন, সেখানে ক্লিক করুন।
>> ‘প্লে প্রোটেক্ট’ অপশনে ক্লিক করা মাত্রই স্ক্যানিং শুরু হয়ে যাবে।
>> স্ক্যানিংয়ে ফোনে কোনো ভাইরাস রয়েছে কি না বা ক্ষতিকর অ্যাপ রয়েছে কি না দেখা হবে। যদি কোনো ক্ষতিকর অ্যাপ না থাকে তাহলে সবুজ রঙে লেখা আসবে ‘নো হার্মফুল অ্যাপস ফাউন্ড’, আর যদি ভাইরাস থাকে তাহলে স্ক্রিনেই ভেসে উঠবে সেই তথ্য।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।