গুগল ড্রাইভে ডিলিট করে ফেলা ফাইল ফিরে পাবেন সহজেই

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ এএম, ০৫ জুলাই ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যে কোনো কিছু জানতেই সেখানে সার্চ করছেন। এছাড়া গুগল ড্রাইভে জমা রাখছেন জরুরি ছবি, ভিডিও, ফাইল। অনেক সময় গুগল ড্রাইভ থেকে ভুল করে ফাইল ডিলিট হয়ে যায়। আবার ডেস্কটপের শেষ সংস্করণে দেখা গেছে আপডেট করতে গিয়ে অনেকের ফাইল ডিলিট হয়ে গেছে।

দেখে নিন ডেস্কটপের জন্য ড্রাইভে এই ফাইল পুনরুদ্ধারের উপায়-

ডেস্কটপের জন্য ড্রাইভের ফাইল পুনরুদ্ধারের টুল হলো একটি নতুন অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের গুগল ড্রাইভের মধ্যে একটি সম্পূর্ণ স্ক্যান চালাতে এবং পূর্ববর্তী সংস্করণে সিঙ্ক সমস্যার কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলো সহ বিভিন্ন কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলো পুনরুদ্ধার করতে দেয়।

এই টুলটি ড্রাইভ স্ক্যান করে, ব্যাকআপ থেকে হারিয়ে যাওয়া ফাইলগুলো পুনরুদ্ধার করে এবং ‘রিকোভার ফ্রম ব্যাকআপ’ নামে একটি পৃথক ফোল্ডারে পুনরুদ্ধার করে। ডেস্কটপের জন্য ড্রাইভে এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করা যাবে দেখে নিন-

>> নিজেদের ডিভাইসে ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য ড্রাইভ ওপেন করতে হবে। সাধারণত এটি ইনস্টল করা প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনের তালিকায় খুঁজে পাওয়া যেতে পারে।

>> স্ক্রিনের শীর্ষে মেনু বারটি (ম্যাক ব্যবহারকারীদের জন্য) বা নিচের ডানদিকের কোণে (উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য) সিস্টেম ট্রে শনাক্ত করতে হবে। সিস্টেম ট্রেতে সাধারণত অ্যাপ্লিকেশন এবং ইউটিলিটি চালানোর জন্য আইকন থাকে।

>> মেনু বার বা সিস্টেম ট্রেতে, ডেস্কটপের জন্য ড্রাইভ আইকনটি খুঁজতে হবে এবং একটি মেনু খুলতে বা অ্যাপ্লিকেশন সম্পর্কিত অতিরিক্ত বিকল্পগুলি প্রদর্শন করতে এটিতে ক্লিক করতে হবে।

>> নিজেদের কি-বোর্ডে শিফট চেপে ধরে রাখতে হবে।

>> শিফট চেপে ধরে রাখার সময়, ড্রাইভ ফর ডেস্কটপ মেনুতে ‘সেটিংস’ বিকল্পে ক্লিক করতে হবে। এই কী সমন্বয়টি অ্যাপ্লিকেশনের মধ্যে অতিরিক্ত বা উন্নত সেটিংস আনলক করতে পারে।

>> একটি সাবমেনু বা উন্নত সেটিংস উইন্ডো উপস্থিত হওয়া উচিত। ‘রিকোভার ফ্রম ব্যাকআপ’ বিকল্পটি সার্চ করতে হবে এবং সিলেক্ট করতে হবে।

>> একবার ‘রিকোভার ফ্রম ব্যাকআপ’ বিকল্পটি নির্বাচন করলে, রিকোভার বৈশিষ্ট্যটির অ্যাক্সেস আসা উচিত। ব্যাকআপগুলোর মাধ্যমে নেভিগেট করতে এবং প্রয়োজন অনুসারে নির্দিষ্ট ফাইল বা ডাটা পুনরুদ্ধার করতে অন-স্ক্রিন নির্দেশাবলী বা প্রম্পটগুলো অনুসরণ করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।