গরমে স্বস্তি পেতে কিনতে পারেন ছোট্ট পোর্টেবল ফ্যান

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:২৭ পিএম, ০২ এপ্রিল ২০২৪

গরমে ঘর থেকে বের হওয়াই কষ্ট। তবে বের না হয়েও তো উপায় নেই। কাজের জন্য গরমে বাইরে যেতেই হবে। সঙ্গে রাখতে পারেন পোর্টেবল ফ্যানগুলো। ছোট্ট ফ্যানগুলো মাথার ক্যাপ বা জামার সঙ্গে আটকে রাখা যায়। আবার হেডব্যান্ডের মতোও পরা যায়।

বর্তমানে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের পাশাপাশি কমদামি অনেক পোর্টেবল ফ্যান পাবেন। তবে পোর্টেবল ফ্যান ছাড়াও ডেস্ক ফ্যান, ক্যাপ ফ্যান কিনতে পারেন। এসব ফ্যান আপনি ইউএসবি পোর্ট বা পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করতে পারবেন। ই-কমার্স সাইট থেকে কিনতে পারবেন এসব ফ্যান। চলুন কয়েকটি ফ্যানের নাম জেনে নিন-

মিনি পোর্টেবেল ফ্যান

ব্যাটারি চালিত নেকব্যান্ড পোর্টেবেল ফ্যান ব্যবহার করতে পারেন। এতে রয়েছে রিচার্জেবেল ব্যাটারি। বাইরে বেরোনোর আগে ফুল চার্জ করে গলায় ঝুলিয়ে নিন। সূর্যের তাপ থেকে বাঁচাবে। সুইচ টিপলেই চালু হয়ে যাবে ফ্যান। রাস্তায় যাদের অনেকটা সময় কাটাতে হয় তাদের এটি কাজে আসতে পারে।

আরও পড়ুন

ইউএসবি ডেস্ক ফ্যান

মুখের সামনে শীতল হাওয়া ছুড়ে দেবে এই উসব পোর্টযুক্ত ডেস্ক ফ্যান। টেবিলের সামনে রেখে দিলেই হবে। এই ফ্যানে ৩ স্পিড সেটিংস থাকে, ইচ্ছামতো কমিয়ে বাড়িয়ে নিতে পারবেন। এতে ইউএসবি পোর্ট থাকায় ল্যাপটপ, পাওয়ার ব্যাঙ্ক এবং ওয়াল চার্জারের সঙ্গে কানেক্ট করতে পারবেন।

পোর্টেবেল মিনি মাস্ক কুলিং ফ্যান

দূষণ থেকে বাঁচতে বহু মানুষ মাস্ক ব্যবহার করেন। আর তাতে যদি ফ্যানের ব্যবস্থা থাকে তাহলে মন্দ হয় না। এরকমই পোর্টেবেল মিনি মাস্ক কুলিং ফ্যান রয়েছে বাজারে। এগুলো সিঙ্গেল চার্জ ৪ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। ৩০০এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে এবং ফুল চার্জ হতে সময় নেয় ২ ঘণ্টা।

সোলার ক্যাপ ফ্যান ও ইউএসবি ফ্রিজ

গরমকালে টুপির ব্যবহার সবচেয়ে বেশি হয়। তবে এখন এমন টুপি এসে গেছে যার উপরে রয়েছে সোলার প্যানেল এবং একটি ফ্যান। সূর্যের আলোয় চার্জ হবে এবং সেই চার্জে চলবে ফ্যান। সূর্যের আলোর সংস্পর্শে এলে অটোমেটিক চালু হয়ে যাবে সোলার ক্যাপ ফ্যান।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।