সারাক্ষণ আবহাওয়ার আপডেট পাবেন গুগলের যে অ্যাপে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩

আবাহাওয়ার সঠিক পূর্বাভাস পাওয়া এখন অনেক সহজ হয়ে গিয়েছে। গত কয়েক বছরে নির্দিষ্ট পূর্বাভাস দিয়ে আবহাওয়া দফতর অনেক ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে পেরেছে মানুষকে। বর্তমানে স্মার্টফোনে আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায় খুব সহজেই। এজন্য নানা ধরনের অ্যাপ রয়েছে।

কিন্তু সবচেয়ে ভালো যে অ্যাপটি প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই থাকে, তা হলো গুগলের নিজস্ব অ্যাপ। এটি সাধারণত লুক্কায়িত অবস্থায় থাকে। সম্প্রতি এই অ্যাপে কিছু আপডেট করা হয়েছে। তার ফলে এটি আরও আরও সহজ ও আকর্ষণীয় হয়ে উঠেছে।

এই অ্যাপে এসেছে ম্যাটেরিয়াল ইউ ডিজাইন। তবে এটি কোনো স্বতন্ত্র অ্যাপ নয়, তাই প্লে স্টোরে পাওয়া যাবে না। গুগলের অংশ হিসেবে কাজ করে এটি।

গুগলের ওয়েদার উইজেট দেখা যায় সব ফোনেই। এর সহজ এবং তথ্য সমৃদ্ধ ইন্টারফেস রয়েছে যাকে হোম স্ক্রিনেও রাখা যায়। তবে চাইলে গুগলের ওয়েদার অ্যাপ ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: ২০২৩ সালে গুগলে সবচেয়ে বেশি সার্চ হয়েছে যেসব বিষয় 

>> এজন্য প্রথমেই গুগল অ্যাপ ইনস্টল করতে হবে।

>> সেখানে সার্চ বারে গিয়ে টাইপ করতে হবে ওয়েদার।

>> এরপর যে কার্ডটি খুলবে তার উপরের ডান দিকের কোণে তিন-বিন্দু আইকনে আলতো ট্যাপ করে অ্যাড টু হোম স্ক্রিন অপশন বেছে নিতে হবে।

এভাবে নিজের ফোনে গুগলের ওয়েদার অ্যাপ ইনস্টল করে নেওয়া যেতে পারে। এটি যে কোনো জায়গায় সেখানকার তৎকালীন আবহাওয়া, প্রতি ঘণ্টার পূর্বাভাস, আগামী ১০ দিনের পূর্বাভাস এবং অন্য অনেক তথ্য দিতে পারে। সামান্য একটি ট্যাপ করেই এগুলো দেখে নেওয়া যাবে। আবার কেউ চাইলে উইজেটেও চালু করতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।