আইফোনকে টেক্কা দেবে গুগল পিক্সেল ৮ সিরিজের ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

গুগল পিক্সেলের ৮ সিরিজের দুটি ফোন এলো বাজারে। সংস্থার দাবি এই ফোনগুলোতে এমন সব ফিচার দেওয়া হয়েছে যা আইফোনকে টেক্কা দিতে পারবে। যার মধ্যে সবচেয়ে বড় চমক ৭ বছর অ্যান্ড্রয়েড আপডেট। অর্থাৎ ২০৩০ সাল পর্যন্ত সফটওয়্যার আপডেট পাবেন এই স্মার্টফোনে।

গুগল পিক্সেল ৮ ও গুগল পিক্সেল ৮ প্রোতে ক্যামেরার ক্ষেত্রে এতে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এছাড়া এই স্মার্টফোনে প্রথমবারের মতো টেন্সর জি৩ প্রসেসরের ব্যবহার করতে চলেছে গুগল।কোম্পানির দাবি, ফোনের পারফরম্যান্স বৃদ্ধি করতে সবচেয়ে বড় অবদান রাখবে।

গুগল পিক্সেল ৮-এ রয়েছে ৬.১৭ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে ও সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেস রেট। এই স্মার্টফোনে মিলবে ১২জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টার্নাল স্টোরেজ পাওয়া যাবে এতে।

আরও পড়ুন: সার্চ ইঞ্জিন থেকে এআই, ২৫ বছরে গুগলের যত বদল 

ক্যামেরার ক্ষেত্রে দেওয়া হয়েছে ৫০ মেগাপিক্সেল জিএন২ প্রাইমারি সেন্সর সঙ্গে ১২ মেগাপিক্সেল আইএমএক্স৩৮৬ আলট্রা ওয়াইড সেন্সর। এই ক্যামেরা দিয়ে 8K ভিডিয়ো রেকর্ড যাবে। সামনে রয়েছে ১১ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফোনের ব্যাটারি ক্যাপাসিটি ৪ হাজার ৪৮৫ এমএএইচ সঙ্গে ২৪ ওয়েট ওয়্যারড চার্জিং এবং ২০ ওয়াট ওয়্যারলেস চার্জিং।

অন্যদিকে পিক্সেল ৮ প্রো-তে পাবেন ৬.৭ ইঞ্চি কিউএইচডি+ ওএলইডি ডিসপ্লে ও সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেস রেট। এতেও টেন্সর জি৩ নেক্সট জেনারেশন প্রসেসর রয়েছে। তবে এই ফোনের ব্যাক প্যানেলে ৫০ মেগাপিক্সেল অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ক্যামেরা সহ ৬৪ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড এবং ৪৯ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা রয়েছে।

ফোনের সামনে সেলফি ও ভিডিও কলের জন্য থাকছে ১১ মেগাপিক্সেল ক্যামেরা। প্রো মডেলে ব্যাটারি ক্ষমতা রয়েছে ৪ হাজার ৯৫০ এমএএইচ সঙ্গে ২৭ ওয়াট ওয়্যারড চার্জিং। এছাড়া স্মার্টফোন দুটিতে মিলবে টেম্পারেচার মনিটরিং সেন্সর এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ভারতীয় বাজারে গুগল পিক্সেল ৮ স্মার্টফোনের দাম ৭৫ হাজার ৯৯৯ রুপি। গুগল পিক্সেল ৮ প্রো এর দাম ১ লাখ ৬ হাজার ৯৯৯ রুপি। স্মার্টফোন দুটি ই-কমার্স সাইট ফ্লিপকার্ট এবং সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে কিনতে পারবেন।

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।