হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে আয় করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৪ অক্টোবর ২০২৩

ইউটিউবের মতো এখন হোয়াটসঅ্যাপেও চ্যানেল খুলতে পারবেন। হোয়াটসঅ্যাপ নিয়ে এলো নতুন ফিচার। যার মাধ্যমে ব্যবহারকারীরা চ্যানেল খুলতে পারবেন। হোয়াটসঅ্যাপ থেকেই ফলো করতে পারবেন সেলেব্রিটি, ক্রিকেটার, ফুটবলার এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে।

মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটি নতুন ‘আপডেট’ নামের একটি ট্যাব থাকবে অ্যাপে। যেখানে পরিবার, বন্ধুদের চ্যাটের থেকে আলাদা একাধিক চ্যানেলস ফলো করতে পারবেন। এরই মধ্যে অনেক সেলিব্রিটি থেকে সাধারণ মানুষ হোয়াটসঅ্যাপে চ্যানেল খুলেছেন।

তবে সেলিব্রিটিদের ফলো করা ছাড়াও ইউটিউবের মতো চাইলে হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকেও আয় করা যাবে। হোয়াটসঅ্যাপ চ্যানেলস সবার জন্য উন্মুক্ত। এখানে ব্যবহারকারীরা নিজের চ্যানেল বানিয়ে কমিউনিটি তৈরি করার সুযোগ পাবে। তবে শুধু সামাজিক পরিচিতি নয় বেশ কিছু উপায় রয়েছে যার মাধ্যমে অর্থ উপার্জনও করতে পারবেন।

জেনে নিন কীভাবে আয় করা যাবে হোয়াটসঅ্যাপ চ্যানেলের মাধ্যমে-

ই-কমার্স সেলিং
আপনার যদি ছোট ব্যবসা থাকে অথবা সদ্য নতুন ব্যবসা খুলে থাকেন তাহলে এই চ্যানেলের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছাতে পারবেন। হোয়াটসঅ্যাপ চ্যাটের মাধ্যমেই নিজের ক্যাটালগ দেখাতে পারেন। তাদের অর্ডার নেওয়া এবং পেমেন্ট সাপোর্টও দিতে পারেন। হোয়াটসঅ্যাপ চ্যানেলের মাধ্যমে বিভিন্ন মার্চেন্ডাইস এবং অ্যাক্সেসরিজও বিক্রি করার সুবিধা রয়েছে। এছাড়া কারও যদি ব্যবসা নাও থাকে সে বিভিন্ন গ্রাফিক্স টেম্পলেট, ই-বুক, অনলাইন কোর্স, ডিজিটাল প্রোডাক্টস ইত্যাদি প্রমোট করতে পারেন হোয়াটসঅ্যাপ চ্যানেলের মাধ্যমে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপেও এখন শপিং করতে পারবেন 

অনলাইন ক্লাস ও কোচিং
অনেকেই আছেন যারা ইউটিউব বা ফেসবুকে অনলাইন ক্লাস নেন। যেমন মেকআপ, রান্না, ড্রয়িং, ফটোগ্রাফি, সিনেমাটোগ্রাফি ইত্যাদি। এই সব বিষয়ের উপর হোয়াটসঅ্যাপ চ্যানেলেও ওয়ার্কসপ তৈরি করতে পারেন এবং তার বদলে একটি চার্জ নিতে পারেন কাস্টমারদের থেকে। পাশাপাশি হোয়াটসঅ্যাপে যেহেতু ভিডিও, অডিও কলের সুবিধা রয়েছে তাই ওয়ান-অন-ওয়ান কোচিংও করাতে পারেন।

ফ্রিল্যান্সিং
ডিজিটাল জমানায় বাড়ি বসে আয়ের একটি অন্যতম মাধ্যম ফ্রিল্যান্সিং। যার জন্য বর্তমানে একাধিক প্ল্যাটফর্ম রয়েছে। তবে হোয়াটসঅ্যাপ যেহেতু একটি পার্সোনাইলজড অ্যাপ তাই এখানে ক্লায়েন্টদের সঙ্গে খুবই স্বচ্ছ ভাবে নিজের দক্ষতা তুলে ধরতে পারবেন। আপনি যদি লেখালিখি করতে ভালোবাসেন কিংবা ভালো গ্রাফিক্স ডিজাইনিং ও প্রোগ্রামিং জানেন তাহলে নিজের চ্যানেল বানিয়ে ফলোয়ারদের সেই পরিষেবা দিতে পারেন।

বিজ্ঞাপন
আপনার চ্যানেলে বিজ্ঞাপন দিতে পারেন। এখনই মেটা থেকে আপনাকে বিজ্ঞাপনের সুযোগ দেওয়া হবে না। তবে অন্যদের পণ্যের বিজ্ঞাপন করতে পারেন। যেমন ফেসবুক বা ইউটিউবে প্রমোশনাল ভিডিও করেন ঠিক তেমন হোয়াটসঅ্যাপে আপনার চ্যানেলেও করতে পারেন।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।